shono
Advertisement

‘সুপ্রিম কোর্ট কি পোস্ট অফিস?’ কেরলের আইনজীবীর আজব আবেদনে মন্তব্য বিচারপতিদের

কী আবেদন ছিল কেরলের আইনজীবীর?
Posted: 04:13 PM Jul 17, 2023Updated: 04:14 PM Jul 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের (Kerala) এক আইনজীবীর আজব আবেদনে বেজায় বিরক্ত হল সুপ্রিম কোর্ট (Supreme Court)। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধিন বেঞ্চ মন্তব্য করল, আবেদনকারী দেশের শীর্ষ আদালতকে পোস্ট অফিসে পরিণত করেছেন। কী এমন আবেদন করেছিলেন ওই আইনজীবী?

Advertisement

বন্দে ভারত এক্সপ্রেসকে (Vande Bharat Express) তাঁর জেলায় থামতে হবে, এই ছিল কেরলের ৩৯ বছরের আইনজীবীর আরজি। উল্লেখ্য, শুরুতে কেরলের মালাপ্পুরাম জেলার ত্রিরুর স্টেশনে থামার কথা ছিল ওই রুটের বন্দে ভারত ট্রেনের। যদিও বিশেষ কারণে রেল দপ্তর সেই সিদ্ধান্ত বাতিল করে। তার বদলে ৫৬ কিলোমিটার দূরে পাশের জেলার শোরনুর স্টেশনে থামছে অত্যাধুনিক সেমি হাইস্পিড ট্রেন। আবেদনকারীর দাবি, রাজনৈতিক কারণে এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। শীর্ষ আদালতে দায়ের করা আবেদনে কেরলের আইনজীবী আরও দাবি করেন, ত্রিরুরের স্টপেজ বাতিল করে মালাপ্পুরামের বাসিন্দাদের বঞ্চিত করা হয়েছে। যা ঘোর অন্যায়। এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানান তিনি।

[আরও পড়ুন: কুনোয় চিতা মৃত্যুর কারণ ‘রেডিও কলার’! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

উত্তরে প্রধান বিচারপচি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, “আপনি চান কোথায় বন্দে ভারত থামবে সেটাও আমরা ঠিক করি? এটা রেলের নীতিগত বিষয়। কর্তৃপক্ষের কাছে যান”। এর পরেই তিনি বলেন, “আপনি কি সুপ্রিম কোর্ট পোস্ট অফিস বানাতে চান?” শীর্ষ আদালত মন্তব্য করে, “কোথায় কোন ট্রেন থামবে তা ঠিক করার অধিকার কেবল রেল মন্ত্রকের। কোন ব্যক্তি বিশেষ এই বিষয়টি ঠিক করে দিতে পারে না”।এর পরেই মামলা খারিজ করে দেয় শীর্ষ আদালত। এর আগে কেরল হাই কোর্টও ‘রেলের বিষয়’ বলে মামলা খারিজ করে দিয়েছিল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement