shono
Advertisement
Ramdev

'সংবাদপত্রের পাতাজুড়ে বিজ্ঞাপন দিতেন, সেভাবে ক্ষমা চেয়েছেন?' ফের সুপ্রিম তোপে রামদেব

পতঞ্জলি মামলার শুনানিতে কেন্দ্রকেও বিঁধেছে সুপ্রিম কোর্ট।
Posted: 12:44 PM Apr 23, 2024Updated: 04:18 PM Apr 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খবরের কাগজের গোটা পাতা জুড়ে বিজ্ঞাপন দিতেন। সেইরকম বড় করে ক্ষমা চেয়েছেন? যোগগুরু রামদেবকে (Ramdev) এভাবেই ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে শীর্ষ আদালতের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, রামদেবের ক্ষমাপ্রার্থনা নাকচ করা হল। কারণ ক্ষমা চাওয়ার ভঙ্গিমা মোটেও আন্তরিক ছিল না।

Advertisement

পতঞ্জলির বিভ্রান্তিকর বিজ্ঞাপনের মামলায় আদালতের কাছে জনসমক্ষে লিখিত ভাবে ক্ষমা চাইবেন বলে আর্জি জানিয়েছিলেন রামদেব। কিন্তু সেই আবেদনে কান দেয়নি সুপ্রিম কোর্ট (Supreme Court)। তার পরে জনসমক্ষে ক্ষমা চাওয়ার পথে হাঁটেন রামদেব। মঙ্গলবার শুনানি চলাকালীন রামদেবের আইনজীবী জানান, মোট ৬৭টি সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করে ক্ষমা চেয়েছেন যোগগুরু। তার জন্য মোট ১০ লক্ষ টাকাও ব্যয় হয়েছে। এদিন আলাদা করে আদালতের কাছে গিয়েও ক্ষমাপ্রার্থনা করতে চান রামদেব ও তাঁর সহযোগী আচার্য বালকৃষ্ণ।

[আরও পড়ুন: কত টাকায় লড়েছিলেন জীবনের প্রথম মামলা? গোপন তথ্য ফাঁস প্রধান বিচারপতির

কিন্তু এই সওয়ালের পরেও মোটেই সুর নরম করেনি শীর্ষ আদালত। বিচারপতি হিমা কোহলির সাফ প্রশ্ন, "রামদেবের ক্ষমাপ্রার্থনাটা কি খুব স্পষ্টভাবে প্রকাশিত হয়েছে? যেভাবে খবরের কাগজের গোটা পাতা জুড়ে বড় বড় অক্ষরে পতঞ্জলির (Patanjali )বিজ্ঞাপন প্রকাশিত হত, সেরকমভাবে কি ক্ষমাপ্রার্থনার বিজ্ঞপ্তি ছাপা হয়েছে? যত টাকাই ব্যয় হয়ে থাকুক না কেন, সেই নিয়ে আমাদের মাথাব্যথা নেই।" উল্লেখ্য, মঙ্গলবার শুনানির মাত্র কয়েকঘণ্টা আগেই সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করে ক্ষমা চেয়েছেন রামদেব। আগামী দিনে এমন ভুল হবে না বলে প্রতিশ্রুতিও দিয়েছেন। একই দিনে শুনানিতে কেন্দ্রকেও বিঁধেছে সুপ্রিম কোর্ট। ড্রাগস অ্যান্ড মেডিসিন অ্যাক্টের বিশেষ ধারা কেন বাতিল করা হল, কেন্দ্রের কাছে সেই প্রশ্ন করেছে শীর্ষ আদালত। 

একই সঙ্গে অন্য এক প্রসঙ্গেও এদিন পতঞ্জলিকে তোপ দেগেছে শীর্ষ আদালত। বিচারপতি কোহলি জানান, "পতঞ্জলির বিরুদ্ধে মামলা দায়ের করার অপরাধে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের থেকে ১০০০ কোটি টাকা জরিমানা চেয়ে একটি আবেদন জমা পড়েছে শীর্ষ আদালতে। এটাও কি আপনাদের কোনও পদক্ষেপ? আমাদের কিন্তু সন্দেহ রয়েই যাচ্ছে।" তবে এই আবেদনে পতঞ্জলির কোনও ভূমিকা নেই বলেই জানান আইনজীবী। তবে রামদেবের ক্ষমাপ্রার্থনায় এখনও খুশি নয় শীর্ষ আদালত।

[আরও পড়ুন: ভোট চাই ‘রামচন্দ্র’র, করজোড়ে জনতার দরবারে ‘সীতা-লক্ষ্মণ’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement