Advertisement

Assam-Mizoram Conflict: ব্রিজ নির্মাণ নিয়ে ফের অশান্তি দুই রাজ্যে, দায়ের মামলাও

10:41 AM Aug 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উত্তপ্ত অসম-মিজোরাম সীমান্ত (Assam-Mizoram border)। আবারও সম্মুখসমরে দুই রাজ্য। এবার ওই রাজ্যের সীমানায় একটি ব্রিজ তৈরি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। এমনকী জল গড়ায় মামলা দায়ের হওয়া পর্যন্ত। এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মিজোরাম (Mizoram) পুলিশের অভিযোগ সীমান্তে নির্মীয়মান একটি ব্রিজের নির্মাণসামগ্রী চুরি করেন অসমের পুলিশের বেশ কয়েকজন অফিসার। এরপরই মামলাও দায়ের হয়। অন্যদিকে, অসম পুলিশের দাবি, ওই ব্রিজটি তাঁদের সীমান্তের মধ্যেই তৈরি হচ্ছিল। যদিও পরবর্তীতে ওই মামলাটি প্রত্যাহারও করে নেয় মিজোরাম পুলিশ।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1627388165312-0'); });

[আরও পড়ুন: ‘কোভিডবিধি কেবল হিন্দুদের ধর্মীয় উৎসবেই চাপানো হচ্ছে’, বিজেপি নেতার মন্তব্য ঘিরে বিতর্কের ঝড়]

এই প্রসঙ্গে কোলাসিবের ডেপুটি কমিশনার সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, রবিবার মিজোরামের ঝোপাই এলাকার ভৈরবী শহরে ব্রিজটি তৈরি হচ্ছিল। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সি ছুঙ্গার জমিতেই নির্মাণকাজ চলছিল। এর মধ্যেই অসম পুলিশ অফিসাররা সেই স্থানে গিয়ে নির্মাণ সামগ্রী চুরি করেন। পাশাপাশি সেখানে কর্মরত শ্রমিকদের হুঁশিয়ারিও দেন। উলটোদিকে, অসম পুলিশের অভিযোগ, ওই জায়গাটি অসমের অন্তর্গত। সেখানেই ব্রিজ তৈরি করছিল মিজোরাম। যদিও পরবর্তীতে মামলা প্রত্যাহার করে নেয় মিজোরাম পুলিশ।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

উল্লেখ্য, গত ২৬ জুলাই সীমান্তে সংঘাতে জড়িয়ে পড়ে অসম ও মিজোরামের পুলিশ বাহিনী। রীতিমতো খণ্ডযুদ্ধ বাধে দুই রাজ্যের আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর মধ্যে। অত্যাধুনিক রাইফেল ও মেশিনগান দিয়ে একে অপরের বিরুদ্ধে হামলা চালায় দুই বাহিনী। ওই ঘটনায় মৃত্যু হয় অসম পুলিশের ছয় কর্মীর। তারপর সমস্যা মেটাতে আসরে নামে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এমনকী অসমের সাংসদের বৈঠকেও বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এমনকী তাঁর সঙ্গে দেখাও করেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। পরবর্তীতে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও। তবে বর্তমানে পরিস্থিতি থিতিয়ে গেলেও এবার ফের তা মাথাচাড়া দিয়ে উঠল।

[আরও পড়ুন: ফের ভারতীয় মৎস্যজীবীদের উপরে পাথর ছুঁড়ে ‘হামলা’ শ্রীলঙ্কার নৌসেনার! ক্ষতবিক্ষত বহু বোট]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next