shono
Advertisement

করোনা চিকিৎসায় বড় সিদ্ধান্ত, হাসপাতাল-নার্সিংহোমে নগদ লেনদেনে মিলবে বিশেষ সুবিধা

তবে এক্ষেত্রে রয়েছে কিছু শর্ত।
Posted: 01:51 PM May 08, 2021Updated: 01:51 PM May 08, 2021

সংবাদ প্রতিদিনি ডিজিটাল ডেস্ক: বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে করোনা (Corona Virus) চিকিৎসায় নগদ লেনদেনের ক্ষেত্রে বেশ কিছুটা সুবিধা দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Finance Ministry)। এখন করোনা চিকিৎসার বিল নেওয়ার ক্ষেত্রে ২ লক্ষ বা তার বেশি টাকা নগদে নিতে পারবে হাসপাতাল, নার্সিংহোম বা করোনা সেন্টারগুলি।

Advertisement

[আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্য-রাজ্যপাল দ্বন্দ্ব তুঙ্গে, মুখ্যসচিবকে তলব রাজভবনে]

এই নিয়মের ছাড়ের আওতায় পড়ছে করোনা চিকিৎসায় ব্যবহৃত হাসপাতাল, করোনা সেন্টার, ওষুধের দোকান। অর্থাৎ এই সব জায়গায় বিল মেটানোর সময় আয়কর আইন ২৬৯এসটি-র ধারায় নগদ লেনদেনের বাধ্যবাধকতা থাকছে না। তবে এ ক্ষেত্রে এই ছাড় মিলবে ১ এপ্রিল থেকে ৩১ মে ২০২১-এর মধ্যে তৈরি হওয়া রসিদে। পরে হয়তো সেই সময়সীমা বাড়তেও পারে। যদিও আয়কর বিভাগের নোটিসে সে সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি।

[আরও পড়ুন: ধ্বনি ভোটে অধ্যক্ষ নির্বাচিত বিমান বন্দ্যোপাধ্যায়, সব সদস্যকে সভায় অংশ নেওয়ার অনুরোধ]

কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রকের রেভিনিউ বিভাগের তরফে একটি নোটিস জারি করা হয়েছে। আয়কর আইন ১৯৬১-এর বিধিনিষেধে ছাড়ের কথা উল্লেখ করা হয়েছে নোটিসে। যে যে হাসপাতাল বা নার্সিংহোম অথবা অন্য যে জায়গায় করোনার পরিষেবা দেওয়া হচ্ছে সেখানে এই ছাড় প্রযোজ্য। তবে এই ছাড় পেতে প্যান বা আধার নম্বর আবশ্যক। একইসঙ্গে যিনি টাকা দিচ্ছেন তাঁর সঙ্গে করোনা রোগীর সম্পর্ক কী তা উল্লেখ করতে হবে। এই সংক্রান্ত একটি টুইটও করা হয়েছে ইনকাম ট্যাক্স ইন্ডিয়ার ভেরিফায়েড টুইটার হ্যান্ডল থেকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement