shono
Advertisement

জাল ডাক্তার রুখতে নতুন লোগো আনল IMA

সচেতনতায় রাজ্য ইউনিটগুলিকে প্রচারের নির্দেশ। The post জাল ডাক্তার রুখতে নতুন লোগো আনল IMA appeared first on Sangbad Pratidin.
Posted: 08:08 PM Jul 28, 2017Updated: 02:38 PM Jul 28, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাস কলকাতা থেকে মফঃস্বল। গত কয়েক মাসে দিকে দিকে প্রকাশ হচ্ছে জাল ডাক্তারদের জালিয়াতি। সচেতনতার অভাবে ভেক চিকিৎসকদের পাল্লায় পড়েন সাধারণ মানুষ। যার ডাক্তার পরিচয় দিয়ে চিকিৎসা করিয়ে যাচ্ছেন তাদের আদৌ ডিগ্রি আছে কিনা তা বোঝাও রোগীদের পক্ষে সম্ভব হয় না। এর সমাধানে অন্য রকম ব্যবস্থা নিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। তাদের সংস্থার অনুমোদিত চিকিৎসকদের জন্য নতুন লোগো এনেছেন আইএমএ। যে লোগো দেখে রোগী এবং পরিজনরা আসল, নকলের ফারাক বুঝতে পারবেন।

Advertisement

[দেশের অভ্যন্তরে বিমানযাত্রায় এখনই জরুরি নয় আধার কার্ড]

জাল এবং হাতুড়ে ডাক্তারদের সামলাতে চিকিৎসকদের জন্য নতুন লোগো তৈরি করছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। এর পেটেন্টও তারা নিয়ে ফেলেছে। এমবিবিএস ডাক্তারদের নতুনভাবে পরিচয় দিতে এই পদক্ষেপ। উদ্যোগের কারণ হাতুড়ে এবং জাল ডাক্তারদের থেকে সাধু চিকিৎসকদের আলাদা করা। একমাত্র এমবিবিএস এবং উচ্চ ডিগ্রি সম্পন্নরাই এই নতুন লোগো ব্যবহার করতে পারবেন। আইএমএর অন্যতম কর্তা ডঃ এ পি সেটিয়া জানিয়েছেন নতুন লোগোত লাল রঙের একটি প্লাস চিহ্ন থাকছে। এর ঠিক মাঝখানে Dr কথাটি লেখা হয়েছে। এর সঙ্গে রেড ক্রস সোসাইটির লোগোটির কিছুটা মিল রয়েছে। সেটিয়ার মতে এর ফলে আখেরে রোগীরা উপকৃত হবেন। তারা প্রকৃত চিকিৎসককে খুঁজে নিতে পারবেন। এই নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে প্রচার চালানো হবে। অ্যালোপ্যাথিক চিকিৎসা নিয়ে তাদের বিভ্রান্তিও কাটবে। ফার্মেসি, কেমিস্ট এবং ভেটেরেনারি ডাক্তারদের এই লোগো ব্যবহার করতে দেওয়া হবে না।

[১০ বছরের নির্যাতিতার গর্ভপাতের আবেদন খারিজ সুপ্রিম কোর্টের]

নতুন পদক্ষেপের কথা আইএমএর রাজ্য ইউনিটগুলিকে জানানো হয়েছে। নতুন লোগোর ব্যাপারে রোগী এবং সাধারণ মানুষকে সচেতন করার নির্দেশ দেওয়া হয়েছে। আইএমএ চায় অ্যালোপাথি ডাক্তারদের জন্য আলাদা পরিচয়। তার জন্য গত কয়েক বছর আগে তারা এই পরিকল্পনা নিয়েছিল। নতুন লোগো এলেও মানুষকে সচেতন করতে না পারলে এর সাফল্য ফিকে হতে পারে।

The post জাল ডাক্তার রুখতে নতুন লোগো আনল IMA appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার