shono
Advertisement

লোকসভার আগে বরাকে ভাঙন কংগ্রেসে, বিজেপিকে ‘সমর্থন’ জনপ্রিয় বাঙালি নেতার

অসমে বাঙালি হিন্দুদের ভোটে নজর বিজেপির।
Posted: 04:28 PM Feb 14, 2024Updated: 04:28 PM Feb 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের রক্তক্ষরণ অব্যাহত। শতাব্দীপ্রাচীন রাজনৈতিক দলের হাত ছেড়ে বিজেপিতে (BJP) যোগদানের পথ পাকা করে ফেললেন অসমের বরাক ভ্যালির প্রভাবশালী বাঙালি মুখ কমলাক্ষ দে পুরকায়স্থ। কংগ্রেসের (Congress) টিকিটে জিতে আসা এই বিধায়কের ব্যাপক প্রভাব আছে বরাক উপত্যকায়। তাঁর সঙ্গে বিজেপির পথে হাঁটতে চলেছেন আরেক কংগ্রেস বিধায়ক বসন্ত দাসও।

Advertisement

বুধবার মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার (Himanta Biswa Sarma) সঙ্গে দেখা করেন কমলাক্ষ দে পুরকায়স্থ এবং বসন্ত দাস। তার পরই প্রদেশ কংগ্রেসের কার্যকরী সভাপতির পদ থেকে ইস্তফা দেন তিনি। যদিও কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ ছাড়েননি কমলাক্ষ। তিনি জানিয়েছেন, কংগ্রেসের প্রাথমিক সদস্য হিসাবেই থাকবেন তিনি। তবে সমর্থন করবেন বিজেপিকে। বস্তুত সরাসরি বিজেপিতে নাম না লেখালেও তাঁর গেরুয়া যোগদান প্রায় পাকা।

[আরও পড়ুন: বিরতির পর ফের শুরু কৃষক বিক্ষোভ, ‘আলোচনাতেই হবে সমাধান’, দাবি অনুরাগ ঠাকুরের]

দিন দুই আগেও অসম বিধানসভায় মুখ্যমন্ত্রীর সঙ্গে তীব্র বাদানুবাদ হয়েছে কমলাক্ষর। এনআরসির জন্য অসমে আধার সমস্যায় ভুগছেন প্রায় ২৭ লক্ষ মানুষ। অসম সরকার স্বীকারও করে নিয়েছে এই সমস্যার এখনই সমাধান সম্ভব নয়। তারপরই মুখ্যমন্ত্রী হিমন্তকে কাঠগড়ায় তোলেন কংগ্রেসের ওই বিধায়ক। মুখ্যমন্ত্রী হিমন্তর সঙ্গে রীতিমতো বাদানুবাদ হয় তাঁর। এই ঘটনার দুদিনের মধ্যে কমলাক্ষ সেই হিমন্তর সঙ্গে বৈঠক করেই তাঁকে সমর্থনের কথা ঘোষণা করলেন।

[আরও পড়ুন: জ্ঞানবাপী মসজিদে প্রথমবার পুজো দিলেন যোগী, ভিডিও ভাইরাল]

কমলাক্ষ দে পুরকায়স্থ অসমের বাঙালিদের অন্যতম বড় মুখ। বরাক উপত্যকায় ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তাঁর। অসমে বাঙালি হিন্দুদের মধ্যে কংগ্রেসের যেটুকু জনভিত্তি এখনও রয়েছে, সেটা অনেকাংশেই এই কমলাক্ষের জন্যই। বস্তুত সুস্মিতা দেব (Susmita Deb) দল ছাড়ার পর কংগ্রেসের বাঙালি ভোটব্যাঙ্কে এমনিই ভাঙন ধরেছিল। কমলাক্ষ দল ছাড়লে বরাকে কার্যত শক্তিহীন হয়ে যাবে হাত শিবির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement