shono
Advertisement

অপরাধীদের ‘যম’যোগী, ক্ষমতায় আসার পরে ১০ হাজার এনকাউন্টার উত্তরপ্রদেশে

মাফিয়া ও অপরাধীদের বিরুদ্ধে 'জিরো টলারেন্স' নীতি, জানাচ্ছে যোগী প্রশাসন।
Posted: 02:24 PM Mar 17, 2023Updated: 02:24 PM Mar 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৭ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। তারপর থেকে গত বছর ছয়েকের মধ্যে ১০ হাজারেরও বেশি এনকাউন্টার হয়েছে তাঁর রাজ্যে। যাতে মারা গিয়েছে ৬৩ জন অপরাধী। যোগী সরকারের তরফে এমনই তথ্য মিলল শুক্রবার। তবে সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, একজন পুলিশ অফিসারও শহিদ হয়েছেন এনকাউন্টারের সময়।

Advertisement

সরকারি পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, রাজ্যের মধ্যে মীরাটেই সবচেয়ে বেশি এনকাউন্টার হয়েছে। ২০১৭ সাল থেকে এখনও পর্যন্ত এখানে মোট ৩ হাজার ১৫২টি এনকাউন্টার হয়েছে। আগ্রা রয়েছে এরপরই। এখানে হয়েছে ১ হাজার ৮৪৪টি এনকাউন্টার। এনকাউন্টারে প্রাণ হারিয়েছে ৬৩ জন অপরাধী। আহত ১ হাজার ৭০৮ জন। এই সময়কালের মধ্যে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) ধরা পড়েছে ৫ হাজার ৯৬৭ জন। প্রাণ হারিয়েছেন এক পুলিশ অফিসার। আহত ৪০১ জন পুলিশকর্মী।

[আরও পড়ুন: চাকরি বাতিল সংক্রান্ত SSC’র ধারা ‘অবৈধ’ ঘোষণার দাবিতে মামলা, চেয়ারম্যানকে সশরীরে তলব]

উত্তরপ্রদেশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, যোগী রাজ্যের মসনদে বসার পর থেকেই আইন শৃঙ্খলার উন্নতি হতে শুরু করে। মাফিয়া ও অপরাধীদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছিলেন যোগী। আর তারই সুফল ফলেছে গত কয়েক বছরে। প্রসঙ্গত, এই একই কথা সম্প্রতি বলতে শোনা গিয়েছে প্রধানমন্ত্রী মোদি থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কিংবা গেরুয়া শিবিরের অন্য শীর্ষস্থানীয় নেতাদের মুখে। যদিও বিরোধীরা অভিযোগ জানিয়েছে, যোগীর আমলে উত্তরপ্রদেশে বেড়েছে নারী নির্যাতনের মতো ঘটনা।

[আরও পড়ুন: SSC Scam: কুন্তলের থেকে নেওয়া বিপুল টাকা ‘ফেরালেন’ বনি সেনগুপ্ত ও সোমা চক্রবর্তী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement