shono
Advertisement
Union Budget 2024

'কুরসি বাঁচাও বাজেট', নির্মলার বাজেট নিয়ে একযোগে সরব বিরোধীরা

কংগ্রেসের ইস্তেহার থেকে টোকা বাজেট, বলছেন রাহুল গান্ধী।
Published By: Subhajit MandalPosted: 05:23 PM Jul 23, 2024Updated: 06:32 PM Jul 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয় মোদি সরকারের প্রথম কেন্দ্রীয় বাজেটকে 'কুরসি বাঁচাও', 'নকলচি' বাজেট বলে দেগে দিল বিরোধী শিবির। কংগ্রেসের দাবি, এই বাজেট আসলে এনডিএর শরিকদের খুশি করার বাজেট। কংগ্রেস ভোটের আগে যে ন্যায়পপত্র ঘোষণা করেছিল, সেখান থেকে অবিকল নকল করা। একই দাবি তৃণমূল, সমাজবাদী পার্টির (Samajwadi Party) মতো দলগুলিরও।

Advertisement

মঙ্গলবার তৃতীয় মোদি (Narendra Modi) সরকারের প্রথম বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। নির্মলার বাজেটে সার্বিকভাবে বিরাট কোনও ঘোষণা না করলেও এনডিএর দুই শরিকদল টিডিপি (TDP) এবং জেডিইউ (JDU) শাসিত দুই রাজ্যের ঝুলি ভরে দিয়েছেন অর্থমন্ত্রী। বিরাট বিরাট আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে দুই রাজ্যের জন্য। সেটাই মূল আপত্তির জায়গা বিরোধীদের জন্য। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর দাবি নির্মলার বাজেট সারশূন্য। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন, এভাবে বৈষম্য তৈরি করা ঠিক নয়। সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদবও একই কথা বলছেন।

[আরও পড়ুন: অন্ধ্রের জন্য বিশেষ প্যাকেজ, বিহারের জন্য কল্পতরু, শরিকদের ঝুলি ভরল নির্মলার বাজেটে]

রাহুলের (Rahul Gandhi) বক্তব্য, "এটা একটা কুরসি বাঁচাও বাজেট(Union Budget 2024)। শরিক দলগুলির দাবির কাছে মাথা নিচু করে অন্য রাজ্যগুলিকে বঞ্চিত করা হয়েছে। সাধারণ মানুষের সুরাহার কোনও দিশা নেই।" বিরোধী দলনেতার অভিযোগে, নির্মলার বাজেটে সাধারণ মানুষের জন্য স্বস্তির কোনও খবর নেই। উলটে, আম্বানি-আদানিদের উপকার হবে। কংগ্রেসের (Congress) ইস্তেহার এবং পূর্ববর্তী বাজেটের কপি-পেস্ট করেছেন অর্থমন্ত্রী সীতারমণ।" তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) অভিযোগ, "এরকম কখনও দেখিনি, একটা সরকার শেয়ারের টাকা দিয়ে, শেয়ার স্ক্যাম করে আর আর্থিক প্যাকেজে করে। কেবল অর্থ দিয়ে, মন্ত্রক না দিয়ে, স্পিকারপদ না দিয়ে, বৈষম্য তৈরি করছে। অন্ধ্র, বিহারকে টাকা দিয়েছে তাতে সমস্যা নেই। কিন্তু বৈষম্য তৈরি করা ঠিক নয়।"

[আরও পড়ুন: একের পর এক দুর্ঘটনা, তবু বাজেটে অবহেলিত ‘রেল সুরক্ষা’! ‘কবচ’ অন্ধকারেই]

সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবের অভিযোগ, শরিকদের খুশি করতে গিয়ে উত্তরপ্রদেশের উন্নয়নকে উপেক্ষা করা হয়েছে। অখিলেশের দাবি, বাজেটে কর্মসংস্থান সমস্যারও স্থায়ী কোনও সমাধান করতে পারেননি নির্মলা। উদ্ধব ঠাকরের শিব সেনা আবার অখুশি মহারাষ্ট্রের জন্য আলাদা বরাদ্দ না থাকায়। আদিত্য ঠাকরের প্রশ্ন, "বুঝলাম সরকার বাঁচাতে অন্ধ্র এবং বিহারকে বাড়তি টাকা দেওয়া হল। কিন্তু বিজেপিকে তো একনাথ শিণ্ডেও সমর্থন করেন। মহারাষ্ট্র কী পেল? মহারাষ্ট্রের দোষটা কী?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তৃতীয় মোদি সরকারের প্রথম কেন্দ্রীয় বাজেটকে 'কুরসি বাঁচাও', 'নকলচি' বাজেট বলে দেগে দিল বিরোধী শিবির।
  • কংগ্রেসের দাবি, এই বাজেট আসলে এনডিএর শরিকদের খুশি করার বাজেট।
  • কংগ্রেস ভোটের আগে যে ন্যায়পপত্র ঘোষণা করেছিল, সেখান থেকে অবিকল নকল করা। একই দাবি তৃণমূল, সমাজবাদী পার্টির মতো দলগুলিরও।
Advertisement