Advertisement

করোনা আবহেও নির্ধারিত সময়েই বাজেট পেশ, স্থির হল সংসদ অধিবেশনের দিনক্ষণ

05:59 PM Jan 05, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে গত বছর সংসদের অধিবেশন কাটছাঁট করতে হয়েছিল অনেকটাই। সাংসদদের মধ্যেই অনেকে করোনা আক্রান্ত হয়েছিলেন। ফলে প্রস্তুতি সত্ত্বেও অধিবেশন করা যায়নি। তবে নতুন বছরে নির্ধারিত সূচি মেনেই অধিবেশন শুরুর সুপারিশ করা হয়েছে। সূত্রের খবর, আগামী ২৯ জানুয়ারি থেকে বাজেট অধিবেশন শুরু হতে চলেছে। গত কয়েক বছরের মতো এ বছরও ১ ফেব্রুয়ারি পেশ করা হবে কেন্দ্রীয় বাজেট (Union budget)। সূত্রের খবর, প্রথমার্ধ্বের অধিবেশন চলতে পারে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। মার্চে আবার দ্বিতীয়ার্ধ্বের অধিবেশন।

Advertisement

মঙ্গলবারই সংসদের বাজেট অধিবেশন (Parliamenrt session) নিয়ে সিদ্ধান্ত নিয়েছে সংসদ বিষয়ক মন্ত্রক। মন্ত্রী প্রহ্লাদ যোশি চিঠি লিখে জানিয়েছেন,”করোনা পরিস্থিতিতে শীতকালীন অধিবেশন কাটছাঁট করতে হয়েছিল। তাই চলতি বছর জানুয়ারিতে বাজেট অধিবেশন নির্দিষ্ট সময়ে করার প্রস্তাব দেওয়া হয়েছে।” জানা গিয়েছে, ২৯ জানুয়ারি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ দিয়ে শুরু হবে সংসদের বাজেট অধিবেশন। ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বাজেট নিয়ে আলোচনা চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর মার্চের ৮ তারিখ থেকে আবার শুরু হবে সংসদের দ্বিতীয়ার্ধ্বের অধিবেশন। চলবে এপ্রিলের ৮ তারিখ পর্যন্ত।

[আরও পড়ুন: দীর্ঘ প্রতীক্ষার অবসান! ১৩ জানুয়ারি দেশে শুরু হতে পারে করোনার টিকাকরণ]

গত শীতকালীন অধিবেশনেই কেন্দ্রের নয়া কৃষি আইন বাতিলের দাবিতে সংসদে সোচ্চার হওয়ার পরিকল্পনা ছিল বিরোধীদের। বাজেট অধিবেশনে অন্যান্য আলোচনার মধ্যে এই ইস্যুটিও যে বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে, তা বলাই বাহুল্য। তার সঙ্গে এবার যুক্ত হয়েছে দিল্লিতে কৃষক বিক্ষোভ (Farmers’ protest)। কংগ্রেস সংসদীয় দলনেতা অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) স্পষ্টই জানিয়েছেন, ”আমরা আগেও কৃষি আইন নিয়ে বিতর্ক চেয়েছিলাম। এবারও সেই দাবি তুলব। দিল্লিতে এই ঠাণ্ডার মধ্যে কৃষকরা যেভাবে বসে টানা বিক্ষোভ করছেন, তা দেশের ইমেজের পক্ষে মোটেই ভাল নয়। এসব নিয়ে সরব হবে কংগ্রেস।” সুতরাং, সংসদের বাজেট অধিবেশন নানা ইস্যুতে উত্তপ্ত হয়ে ওঠার আশঙ্কা থাকছেই।

[আরও পড়ুন: প্রবাসী ভারতীয়দের জন্য পোস্টাল ব্যালটে ছাড়পত্র বিদেশ মন্ত্রকের]

Advertisement
Next