shono
Advertisement

‘ভারতে থাকতে হলে ভারত মাতা কি জয় বলতেই হবে’, কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে বিতর্ক

আঞ্চলিক ভাষা বিতর্কে মন্ত্রীর মন্তব্য, ‘উচিত শিক্ষা দেওয়া হবে।’
Posted: 01:55 PM Oct 16, 2023Updated: 01:55 PM Oct 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) সুরই এবার বিজেপির (BJP) কেন্দ্রীয় মন্ত্রী কৈলাস চৌধুরির (Kailash Choudhary) কথায়। শনিবার হায়দরাবাদে এক জনসভায় কৈলাস বলেন, যদি কেউ ভারতে বসবাস করতে চায় তবে তাকে ‘ভারত মাতা কি জয়’ বলতে হবে। তিনি কেন্দ্রীয় কৃষি দপ্তরের রাষ্ট্রমন্ত্রী। স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় মন্ত্রীর এই ধরনের মন্তব‌্য বিতর্ক উসকে দিয়েছে।

Advertisement

সংবাদমাধ‌্যম সূত্রে খবর, দক্ষিণ ভারতের আঞ্চলিক আরাজনৈতিক দলগুলির আঞ্চলিক ভাষা প্রতি সওয়াল করার দিকে ইঙ্গিত করে কৈলাস চৌধুরি বলেন, তাদের ভবিষ্যতে ‘উচিত শিক্ষা দেওয়া হবে।’ এ সময় তিনি তেলেঙ্গানা রাজ্যে জাতীয়তাবাদী চিন্তার সরকার গঠনের প্রতি জোর দেন। তখনই তিনি বলেন, “ভারতে থাকতে হলে ভারত মাতা কি জয়” বলতে হবে।” কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, “যারা ভারতকে ইন্ডিয়া বলেন, তাঁরা ভারত মাতা কি জয় বলতে চান না। ভারতে বসবাস করে আপনারা কি পাকিস্তান জিন্দাবাদ বলবেন? যারা বন্দে মাতরম ও ভারত মাতা কি জয় বলবে, তাদেরই কেবল দেশের মাটিতে জায়গা হবে।”

[আরও পড়ুন: জাল পাসপোর্ট তৈরি করা হত জঙ্গিদের জন্যও! চাঞ্চল্যকর তথ্য CBIয়ের হাতে]

কৈলাস আরও বলেন, “তাই আমি বলতে চাই, যদি এমন কেউ থাকে যে ভারত মাতা কি জয় বলে না, হিন্দুস্থান ও ভারতে বিশ্বাস রাখে না বরং পাকিস্তান জিন্দাবাদে বিশ্বাস রাখে, তাদের পাকিস্তানে যাওয়া উচিত। এখানে তাদের কোনও প্রয়োজন নেই। দেশের স্বার্থেই এই অঞ্চলে জাতীয়তাবাদী চিন্তার বিকাশ ঘটানো উচিত।”

[আরও পড়ুন: স্মৃতিতে বাবা, ভারচুয়ালি নিজের এলাকার পুজো উদ্বোধনে নস্টালজিক মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement