UP Elections: যোগীর মতোই ‘নিরাপদ’আসন বাছলেন অখিলেশ! বিধানসভায় লড়বেন মুলায়মের গড় থেকে

04:53 PM Jan 22, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এমনিতে যতই বিরোধিতা থাক না কেন, বিধানসভা নির্বাচনে লড়ার ক্ষেত্রে সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদব পুরোপুরি তাঁর প্রতিদ্বন্দ্বী যোগী আদিত্যনাথেরই পদাঙ্ক অনুসরণ করছেন। একটা সময় সপা সুপ্রিমো ঠিক করে ফেলেছিলেন তিনি বিধানসভা ভোটে লড়বেন না। রাজ্যজুড়ে ঘুরে ঘুরে প্রচার করে বেড়াবেন। কিন্তু মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) নিজে ভোটে লড়ার কথা ঘোষণা করতেই মত বদলান অখিলেশ। জানিয়ে দেন, তিনিও প্রথমবারের জন্য উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে প্রার্থী হবেন। এখানেই শেষ নয়, নিজের জন্য আসন বাছাইয়ের ক্ষেত্রেও যোগীর পথই অনুসরণ করলেন তাঁর মূল প্রতিদ্বন্দ্বী।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

শুরুর দিকে যোগীর জন্য যেমন ভাবা হচ্ছিল অযোধ্যা বা মথুরার মতো কোনও কেন্দ্র। কিন্তু শেষপর্যন্ত কোনওরকম ঝুঁকিতে না গিয়ে নিজের গড় গোরক্ষপুর সদর থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেন যোগী। অখিলেশও (Akhilesh Yadav) তেমনি। দিন দুই আগে শোনা যাচ্ছিল, সপা সুপ্রিমো লখনউয়ের কোনও হাই প্রফাইল কেন্দ্র থেকে বিধানসভা নির্বাচনে লড়তে পারেন। সেক্ষেত্রে লড়াই কঠিন হলেও সামনে থেকে নেতৃত্ব দেওয়ার বার্তা যাবে। কিন্তু অখিলেশ সেপথে না হেঁটে সমাজবাদী পার্টির গড় তথা মুলায়ম সিং যাদবের লোকসভা কেন্দ্র মইনপুরির অন্তর্গত কারহাল বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিলেন। শনিবার একথা জানিয়েছেন, সমাজবাদী পার্টির সাধারণ সম্পাদক রামগোপাল যাদব। 

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘একা মোদির পক্ষে দেশ বদলানো অসম্ভব, তাঁর মতো আরও আইকন চাই’, দাবি হিমন্ত বিশ্ব শর্মার]

সপা সূত্রের খবর, এই কারহাল উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির (Samajwadi Party) সবচেয়ে সেফ সিটের মধ্যে অন্যতম। মুলায়ম সিং যাদব নিজে এই এলাকার সাংসদ। সপা সূত্রে দাবি করা হচ্ছে, এই কেন্দ্র থেকে যাদব পরিবারের কেউ ভোটে দাঁড়ালে তাঁর জয় নিশ্চিত। আর অখিলেশকে যেহেতু রাজ্যজুড়ে প্রচার করতে হবে, তাই তাঁর জন্য ‘নিরাপদ’ আসনটি বাছা হয়েছে। এই সিদ্ধান্তের পিছনে অবশ্য অখিলেশের রাজনৈতিক বুদ্ধিও কাজ করছে। আসলে, বেশ কয়েকবছর ধরেই সমাজবাদী পার্টিতে মুলায়মের (Mulayam Singh Yadav) উত্তরাধিকার নিয়ে বিবাদ চলছে। কখনও মুলায়ম ভ্রাতা শিবপাল যাদব গোঁসা করেন আবার কখনও বাড়ির ছোট বউ গিয়ে বিজেপিতে (BJP) যোগ দেন। এই পরিস্থিতিতে মুলায়মের লোকসভা কেন্দ্রে লড়াই করে অখিলেশ বুঝিয়ে দিতে চাইলেন তিনি, ‘নেতাজির ছায়া’তেই আছেন।

[আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি’, ২৪ ঘণ্টার মধ্যেই সুরবদল প্রিয়াঙ্কা গান্ধীর]

প্রসঙ্গত, এই প্রথম বিধানসভার লড়াইয়ে অবতীর্ণ হচ্ছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। ২০১২ সালে অখিলেশ যাদব যখন প্রথমবার মুখ্যমন্ত্রী হলেন, তখনও তিনি বিধানসভা নির্বাচনে লড়েননি। সেসময় লোকসভার সাংসদ ছিলেন তিনি। পরে উত্তরপ্রদেশের বিধান পরিষদের সদস্য হন অখিলেশ।

Advertisement
Next