shono
Advertisement
JNU

'প্যালেস্টাইনপন্থী' JNU! বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণ 'প্রত্যাখ্যান' মার্কিন রাষ্ট্রদূতের

ভারত ও আমেরিকার সম্পর্ক নিয়ে জেএনইউতে বক্তৃতা দেওয়ার কথা ছিল এরিক গারসেটির।
Posted: 10:50 AM Apr 30, 2024Updated: 11:22 AM Apr 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল আমেরিকার প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো। তার ছায়া পড়ল ভারতেও। গত কয়েকদিন ধরে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) পড়ুয়ারা প্যালেস্টাইনপন্থী পোস্টার দিয়েছেন ক্যাম্পাসের একাধিক অংশে। তার মধ্যেই জেএনইউতে যাওয়ার পরিকল্পনা বাতিল করলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি।

Advertisement

সোমবার জেএনইউর স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজে একটি আলোচনাসভায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয় গারসেটিকে (Eric Garcetti)। ভারত ও আমেরিকার সম্পর্ক নিয়ে এই অনুষ্ঠানে বক্তব্য রাখার কথা ছিল মার্কিন রাষ্ট্রদূতের। কিন্তু বিষয়টি মোটেই পছন্দ হয়নি ছাত্র সংসদের। গারসেটিকে আমন্ত্রণের বিরোধিতা করে বিবৃতি পেশ করা হয় সংসদের তরফে। সাফ জানিয়ে দেওয়া হয়, "প্যালেস্টাইনের সঙ্গে সংঘাতে আমেরিকা (USA) সমর্থন করছে ইজরায়েলকে। আমাদের বিশ্ববিদ্যালয়ের আদর্শের সঙ্গে এই আচরণ মোটেই খাপ খায় না। আমরা প্যালেস্টাইনের পাশে আছি। নিপীড়ন আর অবিচারমুক্ত দুনিয়া গড়ার দাবি জানাচ্ছি।"

[আরও পড়ুন: ভারী বৃষ্টি ও তুষারপাতের জেরে উপত্যকায় ভূমিধস, বিপর্যস্ত জনজীবন

এই বিবৃতির পরেই জানা যায়, জেএনইউতে আসার আমন্ত্রণ আপাতত প্রত্যাখ্যান করেছেন মার্কিন রাষ্ট্রদূত। কেন আচমকা পরিকল্পনা বদল, সেই নিয়েও বিস্তারিত খবর মেলেনি। আগামীদিনে গারসেটি জেএনইউ ক্যাম্পাসে যাবেন কিনা, সেই বিষয়ে মুখে কুলুপ এঁটেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গারসেটির আমন্ত্রণের 'বিরোধিতা' করে ছাত্র সংসদ যে বিবৃতি দিয়েছে সেই প্রসঙ্গেও কিছু বলা হয়নি।

প্রসঙ্গত, গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে আমেরিকার একাধিক নামী বিশ্ববিদ্যালয়গুলোতে। গত অক্টোবর থেকে গাজায় অভিযান চালাচ্ছে ইজরায়েলের (Israel) ফৌজ। জঙ্গি হামাসকে নিঃশেষ না করে অভিযান শেষ হবে না বলে সাফ হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এহেন পরিস্থিতিতে ইজরায়েলের জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে আমেরিকা। তার পর থেকেই সেদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদ। মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার থেকে শুরু করে গাজায় যুদ্ধবিরতি- নানা দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা।

[আরও পড়ুন: উত্তরাখণ্ডে রামদেবের বিরুদ্ধে ফৌজদারি মামলা, বাতিল পতঞ্জলির ১৪ পণ্যের লাইসেন্স

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার জেএনইউর স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজে একটি আলোচনাসভায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয় গারসেটিকে।
  • জেএনইউতে আসার আমন্ত্রণ আপাতত প্রত্যাখ্যান করেছেন মার্কিন রাষ্ট্রদূত। কেন আচমকা পরিকল্পনা বদল, সেই নিয়েও বিস্তারিত খবর মেলেনি।
  • গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে আমেরিকার একাধিক নামী বিশ্ববিদ্যালয়গুলোতে।
Advertisement