৭০০ কৃষকের প্রাণহানি! কৃষি আইন দেরিতে প্রত্যাহার নিয়ে মোদিকে খোঁচা বরুণ গান্ধীর

10:28 AM Nov 21, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপি সাংসদ বরুণ গান্ধী (Varun Gandhi) দল ছাড়তে চলেছেন, তিনি তৃণমূলে (TMC) যোগ দিতে পারেন! এমন জল্পনাই উড়ছে রাজনৈতিক মহলে। সেই জল্পনা উসকে দিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) তিন কৃষি আইন দেরিতে প্রত্যাহার নিয়ে কড়া চিঠি লিখলেন সঞ্জয়-মেনকা পুত্র। এদিন স্যোশাল মাধ্যমে চিঠিটি পোস্ট করেন বরুণ গান্ধী। চিঠিতে বিতর্কিত কৃষি আইন (Farm Law) দেরি করে প্রত্যাহার করা হয়েছে বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি। আন্দোলনে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ক্ষতিপূরণের দাবি করেন।

Advertisement

নিজের চিঠিতে বরুণ গান্ধী প্রধানমন্ত্রীর কাছে একগুচ্ছ দাবি জানান। লেখেন, যদি আগেই বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারে করা হত তবে ৭০০ কৃষকের জীবন বাঁচত। বছর খানেক ধরা চলা আন্দোলনে যে কৃষকরা জীবন খুইয়েছেন তাঁদের প্রত্যেককে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন তিনি। বরুণের অভিযোগ, রাজনৈতিক যোগ দেখিয়ে অসংখ্য কৃষকের নামে মিথ্যে মামলা করা হয়েছে। বিজেপি সাংসদের দাবি, ওইসব মিথ্যে মামলা তুলে নিতে হবে। এবং কৃষকদের দাবি অনুযায়ী, ন্যূনতম সহায়ক মূল্য দিতে হবে কেন্দ্রকে।

Advertising
Advertising

শুক্রবার প্রধামন্ত্রী নরেন্দ্র মোদিকে লেখা খোলা চিঠিতে বরুণ গান্ধী লিখেছেন, “আপনি তিনটি কৃষি আইন প্রত্যাহার করেছেন, আপনার বিশাল হৃদয়ের জন্য আপনাকে ধন্যবাদ। কমপক্ষে ৭০০ কৃষক ভাইবোন এই আন্দোলেন মারা গিয়েছে। তাঁরা কঠিন পরিস্থিতিতেও শান্তিপূর্ণ আন্দোলন করছিলেন। আমার মনে হয়, আগেই যদি এই সিদ্ধান্ত নিতেন, তবে এতগুলো নিরীহ প্রাণ যেত না।”

বেশ কিছুদিন ধরেই দলের বিরুদ্ধে সরব হওয়া বরুণ গান্ধী লখিমপুরের আন্দোলনকারী কৃষকদের মর্মান্তিক মৃত্যু নিয়েও সরব হয়েছিলেন। সেই সময় বিজেপি সাসংদ টুইট করেছিলেন, ”লখিমপুর খেরিকে হিন্দু বনাম শিখ যুদ্ধক্ষেত্রে পরিণত করার চেষ্টা করা হচ্ছে।” অন্যদিকে ‘কন্ট্রোভার্সি কুইন’ কঙ্গনা রানাউতের (Kangana Ranaut) ‘ভিক্ষা’র স্বাধীনতা মন্তব্যের পরে বলি অভিনেত্রীকে তীব্র ভাষায় আক্রমণ করেন বিজেপি সাংসদ বরুণ গান্ধী। 

এমত পরিস্থিতিতে জোর জল্পনা চলছে, আগামী সপ্তাহে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দিল্লি (Delhi) সফরে থাকছে বড় চমক! দিল্লিতে মমতার উপস্থিতিতে তৃণমূলে যোগ দিতে চলেছেন গান্ধী পরিবারের অন্যতম সদস্য বরুণ গান্ধী!

Advertisement
Next