shono
Advertisement

পাঠ্যবইয়ে নেহেরুর পরিবর্তে সাভারকরের ছবি, ক্ষুব্ধ কংগ্রেসের ছাত্র সংগঠন

গেরুয়া রাজনীতির প্রভাব পাঠ্যে? উঠছে প্রশ্ন।
Posted: 03:59 PM Jul 26, 2018Updated: 09:22 PM Jul 26, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছাত্রছাত্রীদের পাঠ্যবইয়েও এবার গেরুয়া প্রভাব। প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর ছবি বদলে বসানো হল বিনায়ক দামোদর সাভারকরের ছবি। গোয়ার দশম শ্রেণির পাঠ্যবইয়ে এ কাণ্ড ঘটিয়েছে সে রাজ্যের সরকার, এই অভিযোগ তুলে রীতিমতো আন্দোলনে নেমেছে কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই।

Advertisement

[কারগিল বিজয় দিবস: এই তথ্য জানলে দেশবাসী হিসেবে আপনিও গর্বিত হবেন]

গোয়ার দশম শ্রেণির একটি ইতিহাস বইয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর পরিবর্তে সাভারকরের ছবি দেওয়া হয়েছে বলে অভিযোগ করছে এনসুইয়ের গোয়া শাখার প্রধান আহরাজ মোল্লা। কংগ্রেসের ছাত্রনেতার অভিযোগ, “বিজেপি ছাত্রছাত্রীদের মনে আরএসএসের মতাদর্শ ঢুকিয়ে দিতে পাঠ্যবইকে ব্যবহার করেছে। এর জন্য ইতিহাসও বিকৃত করছে গেরুয়া শিবির। কংগ্রেসের অভিযোগ, আজ যারা নেহেরুর ছবি সরিয়েছে আগামিদিনে তারা গান্ধীজির ছবিও পাঠ্যবই থেকে সরিয়ে দেবে। আসলে বিজেপি স্বাধীনতা সংগ্রামে কংগ্রেসের অবদানকে অস্বীকার করার চেষ্টা করছে, স্বাধীনতার পর ৬০ বছরে ভারতের ইতিহাসকে অস্বীকার করার চেষ্টা করছে।” কংগ্রেসের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে যদি শীঘ্রই ফের পাঠ্যবইয়ে নেহেরুর ছবি না ছাপা হয় তাহলে তাঁরা বৃহত্তর আন্দোলনে নামবে।

[ধর্ম বাঁচাতে ৫ সন্তানের জন্ম দিন, বিতর্কিত মন্তব্য বিজেপি বিধায়কের]

এর আগে মহারাষ্ট্রের সিলেবাসে নরেন্দ্র মোদির জীবনকাহিনি সংক্রান্ত বই পড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার, তা নিয়ে বেশ বিতর্ক সৃষ্টি হয়েছিল। দিনকয়েক আগে মহারাষ্ট্রেই কলেজে কলেজে গীতাপাঠ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছিল সরকার, বিরোধীদের চাপে সেই সিদ্ধান্ত বাতিল করা হয়। মধ্যপ্রদেশেও নরেন্দ্র মোদির জীবনকাহিনী পাঠ্যসূচির অন্তর্ভূক্তিকরণ নিয়ে বেশ জলঘোলা হয়েছিল। কিছুদিন আগে হিন্দু মহাসভা নোটে গান্ধীজির পরিবর্তে সাভারকরের ছবি বসানোর দাবি জানিয়েছিল। প্রতিক্ষেত্রেই বিরোধীদের চাপে পিছিয়ে আসতে সরকারকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার