shono
Advertisement

‘ভারতীয়দের থেকে ভালো ইংরেজি শিখুন’, মার্কিন কূটনীতিকদের কেন এমন পরামর্শ জয়শংকরের?

দিল্লিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন জয়শংকর। সেখানেই এই কথা বলেন তিনি।
Posted: 02:36 PM Mar 13, 2024Updated: 08:56 AM Mar 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লিতে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। ভারতের কূটনীতি, বিদেশনীতি, বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক এইরকম একাধিক বিষয় সকলের সামনে তুলে ধরেন তিনি। সেখানেই তাঁকে প্রশ্ন করা হয় ভারতীয় কূটনীতিকদের থেকে কী শিখতে পারেন মার্কিন কূটনীতিকরা। উত্তরে জয়শংকর বলেন, “ভালো ইংরেজি শিখতে পারেন।” তাঁর এই জবাব নজর কাড়ে অনুষ্ঠানে উপস্থিত সকলের।

Advertisement

সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত হয় এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের অনুষ্ঠান ‘এক্সপ্রেস আড্ডা’। সেখানে যোগ দিয়েছিলেন জয়শংকর। সেখানে একাধিক বিষয় নিয়ে তাঁকে প্রশ্ন করা হয়। কূটনৈতিক ক্ষেত্রে যোগাযোগ স্থাপনের জন্য ভাষার গুরুত্ব নিয়েও আলোচনা করা হয়। উঠে আসে ইংরেজি ভাষার প্রসঙ্গও। সেসময় জয়শংকরকে জিজ্ঞাসা করা হয় আপনার কী মনে হয়, মার্কিন কূটনীতিকরা ভারতীয়দের থেকে কী কী শিখতে পারেন। মজার ছলে বিদেশমন্ত্রী উত্তর দেন, “ভালো ইংরেজি বলা শিখতে পারেন তাঁরা।” তাঁর এই উত্তরের পরই হাততালির বন্যা বয়ে যায় চারদিকে।

এই অনুষ্ঠানে জয়শংকরকে জিজ্ঞাসা করা হয় ইন্ডিয়া নাকি ভারত কোন নামে বিশ্বমঞ্চে দেশের কথা বলবেন আপনি? দৃঢ় উত্তর জয়শংকরের, “ভারত’। গালওয়ান সংঘর্ষের পর থেকে সংঘাত তীব্র হয়ে ভারত ও চিনের মধ্যে। ‘এক্সপ্রেস আড্ডা’তেও উঠে আসে সেই প্রসঙ্গ। যা নিয়ে দুদেশের বর্তমান সম্পর্ক তুলে ধরে বিদেশমন্ত্রী সাফ বলেন, “ওরাও কিছু পরিবর্তন করছে, আমরাও কিছু পরিবর্তন করছি। কীভাবে আমরা ভারসাম্য খুঁজে পাব?” বিভিন্ন দেশের সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক নিয়ে জয়শংকর বলেন, “ভারত এখন বিভিন্ন দেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে একযোগে কাজ করছে। সাধারণ বিষয়গুলো খুঁজে অ্যাজেণ্ডা নির্ধারণ করে।” বরাবরের মতো বিদেশমন্ত্রী জয়শংকরের অসাধারণ বাগ্মিতায় মন ভরে ওঠে অনুষ্ঠানে উপস্থিত সকলের। 

[আরও পড়ুন: উপাচার্য নিয়োগ নিয়ে ফের সুপ্রিম কোর্টের ‘বিরক্তি’র মুখে রাজ্যপাল! ২ সপ্তাহের জন্য স্থগিত মামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement