shono
Advertisement

৭ ভারতীয় কফ সিরাপে বিষ! বিস্ফোরক তথ্য দিল WHO

ইতিমধ্যেই এই কফ সিরাপগুলি খেয়ে বহু শিশুর মৃত্যু হয়েছে।
Posted: 02:09 PM Jun 20, 2023Updated: 02:09 PM Jun 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভারতে তৈরি ৭টি কফ সিরাপের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মোট ২০টি কফ সিরাপের উপাদান পরীক্ষানিরীক্ষার নির্দেশ দিয়েছে। WHO’র প্রাথমিক ধারণা, এই কফ সিরাপগুলি উপাদান থেকে বিষক্রিয়া হতে পারে। এর মধ্যে রয়েছে ভারতীয় ৭টি সংস্থা।

Advertisement

আসলে গত কয়েক মাসে স্রেফ কফ সিরাপ থেকে বিষক্রিয়ায় শ’তিনেক শিশুর মৃত্যু হয়েছে বিশ্বজুড়ে। এদের বেশিরভাগটাই পশ্চিম আফ্রিকার। এই পশ্চিম আফ্রিকার দেশগুলিতে ভারত থেকে বহু কফ সিরাপ যায়। কিছুদিন আগে ভারতীয় কফ সিরাপ খেয়ে উজেবেকিস্তান এবং জাম্বিয়ায় বহু শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছিল। তারপরই ভারতীয় কফ সিরাপগুলির বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: MBA কোর্সের খরচ জোগাতে ‘সেক্সটরশন’ চক্র? রাজস্থানের ধৃত ছাত্রকে জেরায় মিলল তথ্য]

সম্প্রতি, মারিয়ন বায়োটেক (Marion Biotech), মেডেন ফার্মাসিউটিক্যাল-সহ (Maiden Pharmaceuticals) কয়েকটি সংস্থার তৈরি কফ সিরাপ খেয়ে মৃত্যু হয়েছে ৬৬ জন শিশুর। ওই সংস্থারগুলির বিরুদ্ধে অভিযোগ, পশ্চিম আফ্রিকার নানা দেশে বিষাক্ত ওষুধ রপ্তানি করেছে তারা। বিশেষ কয়েকটি কফ সিরাপ খাওয়ার ফলে শিশুদের কিডনি বিকল হয়ে গিয়েছে। পরীক্ষা করে দেখা গিয়েছে, বেশ কিছু বিষাক্ত কেমিক্যাল রয়েছে ওই চার কফ সিরাপের মধ্যে। এই ওষুধ খাওয়ার ফলে পেট ব্যথা, বমির মতো উপসর্গ দেখা দেয়। তারপরেই কিডনি বিকল হয়ে নিশ্চিত মৃত্যু।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর আপত্তি উপেক্ষা করেই রাজভবনে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন, তীব্র নিন্দা ‘জাগো বাংলা’য়]

তবে এই কফ সিরাপ সংস্থাগুলির বিরুদ্ধে আগে থেকেই পদক্ষেপ করেছে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। এমনকী, ওষুধ রপ্তানি নিয়ে নয়া নির্দেশিকাও দিয়েছে DGCA। বলা হয়েছে, রপ্তানির আগে সব সিরাপ সরকারি ল্যাবরেটরিতে পরীক্ষা করাতে হবে। তবেই সেটা বিদেশে রপ্তানি করার অনুমতি মিলবে। এবার WHO-ও এই কফ সিরাপগুলির বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement