shono
Advertisement

এক্সিট পোল প্রকাশ্যে আসতেই ছত্তিশগড় কংগ্রেসে কোন্দল! মুখ্যমন্ত্রীর পদ নিয়ে টানাটানির আশঙ্কা

বুথ ফেরত সমীক্ষা বলছে, ছত্তিশগড়ে বিজেপির থেকে সামান্য এগিয়ে কংগ্রেস।
Posted: 10:07 AM Dec 01, 2023Updated: 10:08 AM Dec 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশা ছিল পাঁচ রাজ্যের অন্তত তিনটিতে অনায়াসে সরকার গঠন করবে কংগ্রেস। অন্তত ছত্তিশগড়ে (Chattisgarh) যে কংগ্রেস ক্ষমতায় ফিরবে, সেটা নিয়ে দলের অন্দরে কোনওরকম সংশয় ছিল না। কংগ্রেস শুরু থেকেই বলে আসছে নকশাল উপদ্রুত এলাকা অধ্যুষিত রাজ্যটিতে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরবে তারা। কিন্তু বিভিন্ন এক্সিট পোলের সমীক্ষা অন্য কথা বলছে। বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, ছত্তিশগড়ে কংগ্রেস (Congress) ক্ষমতায় ফিরলেও বিরাট বড় সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। বরং কোনওক্রমে ম্যাজিক ফিগারে পৌঁছতে পারে।

Advertisement

আর এই সমীক্ষা প্রকাশ্যে আসতেই দলের অন্দরে কোন্দলের ইঙ্গিত মিলেছে। এমনিতে ছত্তিশগড়ে অঘোষিতভাবে মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলকে (Bhupesh Baghel) মুখ করেই নির্বাচনে নেমেছিল কংগ্রেস। সরকারিভাবে ঘোষিত না হলেও দল বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরলে বাঘেলই ফের মুখ্যমন্ত্রী হবেন। কিন্তু রাজ্যের উপমুখ্যমন্ত্রী টিএস সিংদেও এখন বলছেন, মুখ্যমন্ত্রী কে হবে, সেটা ঠিক করবে দলের হাইকম্যান্ড। সেটাই ঐক্যবদ্ধভাবে সকলকে মেনে নিতে হবে। অর্থাৎ দল বড় জয় না পেলে বাঘেলের আনুগত্য তিনি মানবেন না, ইঙ্গিত দিয়ে রাখছেন সিংদেও। 

[আরও পড়ুন: রাজস্থান, মধ্যপ্রদেশে গেরুয়া ঝড়, ছত্তিশগড়ে শেষ হাসি কংগ্রেসের! বলছে এক্সিট পোল]

ছত্তিশগড়ের উপমুখ্যমন্ত্রীর বক্তব্য,”পাঁচ বছর অনেক ভুগেছি। এই আড়াই বছর-আড়াই বছরের কথাটা আমাদের সবার উপর বোঝা হয়ে দাঁড়িয়েছিল। এবার হাইকম্যান্ড যা সিদ্ধান্ত নেবে সবাইকে মানতে হবে।” ভুপেশ বাঘেল যে মুখ্যমন্ত্রীর পদে ‘অটোমেটিক চয়েস’ নন, সেটা বুঝিয়ে দিয়েছেন টিএস সিংদেও।

[আরও পড়ুন: ‘কিছুই বিনামূল্যে দেওয়া উচিত নয়’, এবার সরকারি ভর্তুকির বিরোধিতায় সরব নারায়ণ মূর্তি]

আগের বারও এই মুখ্যমন্ত্রিত্বের কুরসি নিয়ে টানাটানির সাক্ষী থেকেছে ছত্তিশগড়। প্রথমে হাইকম্যান্ড ঠিক করে দেয় সেরাজ্যে আড়াই বছর মুখ্যমন্ত্রী থাকবেন ভুপেশ বাঘেল। আর আড়াই বছর থাকবেন সিংদেও। কিন্তু পরে বাঘেলকে আর বদলানো হয়নি। পাঁচ বছরই তিনি মুখ্যমন্ত্রী থেকে যান। তাতেই গোঁসা করেন সিংদেও। এমনকী মন্ত্রিসভা থেকেও পদত্যাগ করেন তিনি। পরে অবশ্য বুঝিয়ে শুনিয়ে তাঁকে ফিরিয়ে আনে দল। উপমুখ্যমন্ত্রী করা হয়। এবার ফের মুখ্যমন্ত্রী হওয়ার চেষ্টা করবেন সিংদেও (TS Singh Deo)।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement