Advertisement

চোখে চোখ রেখে জবাব দেবে ভারত, লাদাখে জওয়ানদের মনোবল বাড়ালেন প্রধানমন্ত্রী

11:59 AM Jul 03, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১১ হাজার ফুট উঁচুতে অবস্থিত ছাউনিতে সেনাকর্তা ও জওয়ানদের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। শুক্রবার কাকভোরে উত্তেজনার আবহেই লাদাখে পৌঁছন প্রধানমন্ত্রী। লেহ থেকে সেনার চপারে করে নিমুতে ফরোয়ার্ড পোস্টে পৌঁছন মোদি। তাঁর সঙ্গী ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat) ও সেনাপ্রধান মনোজমুকুন্দ নারাভানে (Lt. General MM Naravane)। এদিন সেনাছাউনিতে সেনা, বায়ুসেনা এবং ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের আধিকারিক ও জওয়ানদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। লাদাখে উত্তেজনার পরিস্থিতিতে জওয়ানদের মনোবল বাড়ান মোদি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

সেনা সূত্রে খবর, গালওয়ানে সংঘর্ষে আহত জওয়ানদের সঙ্গে বেস হাসপাতালে দেখা করবেন প্রধানমন্ত্রী। তারপর তিনি ১৪ কর্পসের জওয়ানদের উদ্দেশে ভাষণ দেবেন। সিন্ধু উপত্যকা ও জানস্কার রেঞ্জের মাঝে ১১ হাজার ফুট উঁচু সেনাছাউনিতে রয়েছেন প্রধানমন্ত্রী। প্রথমে ঠিক ছিল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) সেনাপ্রধানের সঙ্গে এদিন লাদাখ সফরে যাবেন। কিন্তু আচমকা এদিন সকাল সাতটা নাগাদ অঘোষিত সফরে যান প্রধানমন্ত্রী। রাজনাথ সিংয়ের সফরসূচি পরিবর্তন হয়েছে বলে জানা গিয়েছে। গত রবিবার বেতারে ‘মন কি বাত’ অনুষ্ঠানেই চিনের চোখে চোখ রেখে জবাব দেওয়ার অঙ্গীকার করেছিলেন প্রধানমন্ত্রী। বলেছিলেন, ‘যারা লাদাখে ভারতীয় ভূখণ্ডের দিকে কুদৃষ্টি দিয়েছিল, ভারতীয় সেনা তাদের কড়া জবাব দিয়েছে। ভারত বন্ধুত্ব রক্ষা করতেও জানে আবার কড়া জবাব দিতেও জানে। আমাদের সেনা শত্রুকে বুঝিয়ে দিয়েছে, ভারত মায়ের সম্মান তাঁরা কাউকে নষ্ট করতে দেবে না।’

[আরও পড়ুন: উত্তেজনার পরিবেশের মধ্যেই লাদাখ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি]

বিগত সাত সপ্তাহ ধরেই গালওয়ান উপত্যকা বা পাংগং লেকের ফিঙ্গার পয়েন্ট থেকে সরেনি চিনা ফৌজ। শুধু তাই নয়, ফিঙ্গার ৪ থেকে আর ভারতীয় জওয়ানদের টহল দিতে দিচ্ছে না চিনারা। বর্তমানে ওই ফিঙ্গার ৪-ই কার্যত সীমান্ত হয়ে দাঁড়িয়েছে। আরও তাৎপর্যপূর্ণ যে, ফিঙ্গার ৪ পর্যন্ত এসে নির্মাণ কাজও শুরু করেছে চিনের ‘পিপল‌স লিবারেশন আর্মি’ (PLA)। তাই কোনও ঝুঁকি না নিয়ে যুদ্ধের প্রস্তুতি সেরে রাখছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: নিশানায় ‘ড্রাগন’, আরও ৩৩টি অত্যাধুনিক যুদ্ধবিমান কিনছে ভারত]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post চোখে চোখ রেখে জবাব দেবে ভারত, লাদাখে জওয়ানদের মনোবল বাড়ালেন প্রধানমন্ত্রী appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next