shono
Advertisement

বিফলে যাবে বিরোধীদের ঐক্য? দিল্লি অর্ডিন্যান্স পাশ করাতে মোদির পাশে জগন

রাজ্যসভায় অর্ডিন্যান্সটি রুখতে সাংসদদের হুইপ জারি করেছে আপ-কংগ্রেস।
Posted: 11:59 AM Jul 27, 2023Updated: 11:59 AM Jul 27, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: রাজ্যসভায় ঐক্যবদ্ধ বিরোধীদের হারাতে মোক্ষম চাল বিজেপির (BJP)। অন্ধ্রপ্রদেশের শাসকদল ওয়াইএসআর কংগ্রেস পার্টিকে দলে ভেড়াল গেরুয়া শিবির। রাজ্যসভায় দিল্লির আধিকারিকদের নিয়ন্ত্রণ সংক্রান্ত বিল এবং লোকসভায় সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব, দুই ক্ষেত্রেই সরকারকে সমর্থন করবে অন্ধ্রের শাসকদল। এমনটাই জানিয়ে দিলেন দলের এক শীর্ষ নেতা।

Advertisement

দিল্লি অর্ডিন্যান্স বিল নিয়ে রাজ্যসভায় সরকারের উপর চাপ সৃষ্টি করতে রণকৌশল তৈরী করছে ইন্ডিয়া জোট। বিলটিকে রাজ্যসভায় আটকে দেওয়াই ইন্ডিয়া জোটের লক্ষ্য। সেজন্য প্রয়োজনে ইন্ডিয়া জোটের কয়েকজন সাংসদ যারা অসুস্থ রয়েছেন তারা অ্যাম্বুল্যান্সে করে রাজ্যসভার অধিবেশনে যোগ দিয়ে ভোটাভুটিতে অংশ গ্রহণ করবেন এমন পরিকল্পনাও গ্রহণ করেছে ইন্ডিয়া জোট। দিল্লির এই অর্ডিন্যান্স রুখে দেওয়ার জন্য স্থানীয় রাজনীতির বাধ্যবাধকতা ভুলে একজোট হয়েছে আপ এবং কংগ্রেস। দুই দলই তাঁদের সাংসদদের হুইপ জারি করে সংসদে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে।

[আরও পড়ুন: লোকসভার প্রচারে বিজেপির রোডম্যাপে ‘মিশন বাংলা’, সংগঠনে রদবদলও নিশ্চিত]

সম্ভবত আগামী সোমবার সংসদে দিল্লি অর্ডিন্যান্স সংক্রান্ত বিলটি আনা হবে। খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ই (Amit Shah) বিলটি পেশ করতে পারেন এমন সম্ভাবনা প্রবল। লোকসভায় বিলটি পাস করিয়ে নিতে সরকারপক্ষের কেনও অসুবিধায় হবে না। তাই রাজ্যসভাতেই বিলটিকে নিয়ে সরকারকে বেগ দেওয়ার চেষ্টা করবে ইন্ডিয়া জোটের সাংসদরা। বুধবার এপ্রসঙ্গে ইন্ডিয়ার সদস্য তথা তৃণণূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন জনিয়েছেন, লোকসভা ও রাজ্যসভার জন্য আলাদা আলাদা রণকৌশল তৈরী করেছে ইন্ডিয়া । লোকসভায় অনাস্থা এবং রাজ্যসভায় দিল্লি অর্ডিন্যান্স বিলের উপরেই আমাদের এখন প্রধান নজর রয়েছে। জানা গিয়েছে, ইন্ডিয়া (INDIA) জোটের পক্ষ থেকে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনকড়কে (Jagdeep Dhankar) এই বিলটি যাতে অতিরিক্ত কর্মতলিকায় রাখা না হয় তার জন্য চিঠি লেখা হয়েছে। হঠাৎ করে বিলটি রাজ্যসভায় চলে না আসে এবং তারা যাতে নিজেদের প্রস্তুস্তি পাকা করতে পারে তার জন্যই এই চিঠি লেখা হয়েছে বলেই মনে করা হচ্ছে। এদিকে ইন্ডিয়া জোটে থাকা দলগুলি রাজ্যসভায় (Rajya Sabha) নিজেদের দলের সাংসদদের বিলটির বিরুদ্ধে ভোট দেওয়ার জন্য বেশ কয়েকটি দল হুইপ জারি করেছে। সূত্রের খবর, জেডিইউ-র পক্ষ থেকে এই মর্মে জারি করা হুইপে বিপাকে পড়েছেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ। সরকারের সঙ্গে সমঝোতা করে চলার রাস্তায় থাকা হরিবংশ শেষ পর্যন্ত কি করেন সেদিকে চোখ রয়েছে সকলেরই।

[আরও পড়ুন: মোদির ‘জুমলা’ কবুল করল তারই সরকার, দেশজুড়ে সাড়ে ন’ লক্ষ শূন্যপদ]

তবে বিরোধীদের সব কৌশলই সম্ভবত ভেস্তে যেতে চলেছে ওয়াইএসআর কংগ্রেস সরকারকে সমর্থন করে দেওয়ায়। জগনমোহন রেড্ডির দলের রাজ্যসভার সাংসদ সংখ্যা বর্তমানে ৯। এই ৯ জনের সমর্থন সরকার পক্ষ পেলে বিরোধীদের সব চেষ্টাই বিফলে যেতে পারে। বিজেপি সূত্রের খবর, আরও কয়েকটি দলের সমর্থন জোগাড়ের চেষ্টা তারা করছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement