shono
Advertisement

মার্কিন চোখ রাঙানিকে থোড়াই কেয়ার, এবার আর-২৭ মিসাইল কিনল ভারত

এই ক্ষেপণাস্ত্র যুক্ত করা হবে সুখোই-৩০ যুদ্ধবিমানে। The post মার্কিন চোখ রাঙানিকে থোড়াই কেয়ার, এবার আর-২৭ মিসাইল কিনল ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 09:16 AM Jul 30, 2019Updated: 09:17 AM Jul 30, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন চোখ রাঙানি উপেক্ষা করে এবার রাশিয়ার সঙ্গে অত্যাধুনিক আর-২৭ মিসাইল কেনার চুক্তি স্বাক্ষর করল ভারত। ১ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে কেনা হবে এই ঘাতক যুদ্ধাস্ত্র। রাশিয়ায় নির্মিত এই ক্ষেপণাস্ত্র যুক্ত করা হবে ভারতীয় বায়ুসেনার সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানে।

Advertisement

[আরও পড়ুন: ইরানি মিসাইলে কুপোকাত, মার্কিন ড্রোন কেনা নিয়ে ধন্দে ভারত]

আর-২৭ ক্ষেপণাস্ত্র কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তি হওয়ার কথা জানানো হয়েছে সরকারি সূত্রে। অস্ত্র বিশেষজ্ঞরা জানিয়েছেন, যেকোনও আবহাওয়াতেও, দিন হোক বা রাত, মাঝ আকাশে নিশানায় নিখুঁত আঘাত হানতে সক্ষম এই রুশ ক্ষেপণাস্ত্র। এই মিসাইলটির দৈর্ঘ্য ৪ মিটার, ব্যাস ০.২৩ মিটার, ডানার পরিসর ০.৭৭ মিটার ও ওজন ২৫৩ কিলোগ্রাম। ২৫ কিলোমিটার উচ্চতা থেকেও ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া যায়। দৃষ্টিসীমার বাইরেও ৬০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম মিসাইলটি। এছাড়াও বহু অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে এই ক্ষেপণাস্ত্রে। ১০-আই প্রকল্পের অধীনে রাশিয়ার কাছ থেকে আর-২৭ ক্ষেপণাস্ত্র কেনা হচ্ছে। গত ৫০ দিনের মধ্যে এনিয়ে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার লক্ষ্যে সব মিলিয়ে ৭ হাজার ৬০০ কোটি টাকার চুক্তি সই করেছে বায়ুসেনা। 

আর-২৭ ছাড়াও ইজরায়েলের কাছ থেকে স্পাইস-২০০০ ও স্ট্রাম আটাকা এটিজিএম কেনার জন্য চুক্তিবদ্ধ হয়েছে বায়ুসেনা। উল্লেখ্য, পুলওয়ামা হামলার পর সামরিক বাহিনীর তিন শাখাকেই কেন্দ্রীয় সরকার জরুরি ভিত্তিতে ক্ষমতা দিয়েছিল। দেশের নিরাপত্তা নিশ্চিত করতে যা যা সরঞ্জাম প্রয়োজন, তা কেনা যাবে। প্রতিটি সরঞ্জামের ক্ষেত্রে দামের ঊর্ধ্বসীমা ৩০০ কোটি টাকা। তিন মাসের মধ্যে পছন্দের সরঞ্জাম কিনতে পারবে বাহিনীগুলি। এদিকে, এস-৪০০ নিয়ে চলা তরজার পরই ভারতের আর-২৭ কেনা নিয়েও আপত্তি জানিয়েছিল আমেরিকা। তবে সামরিক বাহিনীর প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে মার্কিন আপত্তি তুড়ি মেরে উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি।   

[আরও পড়ুন: লখনউয়ের মসজিদে জেহাদের পাঠ, জমি-বাড়ি বেঁচে অস্ত্র কেনার ডাক মুসলিমদের] 

The post মার্কিন চোখ রাঙানিকে থোড়াই কেয়ার, এবার আর-২৭ মিসাইল কিনল ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement