shono
Advertisement

ইউক্রেনে রুশ সেনার হামলার জের, বেলারুশের বিরুদ্ধে ম্যাচ বাতিল ভারতীয় ফুটবল দলের

চলতি মাসেই বেলারুশের বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলার কথা ছিল সুনীল ছেত্রীদের।
Posted: 08:44 PM Mar 01, 2022Updated: 08:44 PM Mar 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ সেনার ইউক্রেন আক্রমণের জের। বাতিল হয়ে গেল বেলারুশের বিরুদ্ধে ভারতীয় ফুটবল দলের প্রীতি ম্যাচ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে এমন খবরই দিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF)।

Advertisement

আগামী ২৬ মার্চ বেলারুশের বিরুদ্ধে একটি প্রীতি ম্যাচ খেলার কথা ছিল সুনীল ছেত্রীদের। কিন্তু সেই ম্যাচে মাঠে নামছে না ভারত বলে মঙ্গলবার জানিয়ে দেওয়া হল। আসলে রাশিয়ার ইউক্রেন আক্রমণের (Russia-Ukraine War) বিরুদ্ধে সরব হয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC)। তাদের তরফে সোমবারই আন্তর্জাতিক ক্রীড়া ফেডারেশনকে আরজি জানানো হয়েছিল, রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের যেন কোনও প্রতিযোগিতায় অংশ নিতে না দেওয়া হয়। সেই আরজির ফলেই খেলার দুনিয়ায় পুতিনের দেশের পাশাপাশি কার্যত কোণঠাসা বেলারুশও। ফলে তাদের বিরুদ্ধে খেলা হচ্ছে না মেন ইন ব্লুর (Indian Football Team)।

[আরও পড়ুন: বিরাটের বিকল্প তৈরি হয়নি, শ্রেয়সের ৩ নম্বরে খেলা নিয়ে বিতর্ক উসকে দিলেন গাভাসকর]

এদিন ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি মাসের ২৩ এবং ২৬ মার্চ যথাক্রমে বাহরিন ও বেলারুশের বিরুদ্ধে দুটি প্রীতি ম্যাচ খেলার কথা ছিল সুনীলদের। ২০২৩ সালে চিনে আয়োজিত হতে চলা এএফসি এশিয়ান কাপের প্রস্তুতি হিসেবেই বাহরিনে দু’টি ম্যাচ খেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু বেলারুশের বিরুদ্ধে খেলবে না ভারত। ফেডারেশনের সচিব কুশল দাস জানান, বেলারুশকে ইতিমধ্যেই সমস্ত প্রতিযোগিতা থেকে বহিষ্কৃত করা হয়েছে। তাই তাদের সঙ্গে খেলার কোনও উপায় নেই। তাই ফেডারেশন চেষ্টা করছে যাতে বাহরিনের বিরুদ্ধেই দুটি ম্যাচ আয়োজন করা যায়। ফিফা ব়্যাঙ্কিংয়ে বাহরিন বর্তমানে ৯১ নম্বরে।

বিশ্ব ক্রীড়ামঞ্চে ক্রমশ একঘরে হচ্ছে রাশিয়া (Russia)। ইউক্রেনের সঙ্গে যুদ্ধের জেরে রাশিয়াকে একঘরে করেছে ফিফা এবং উয়েফা। চলতি বছর কাতার বিশ্বকাপে খেলা হবে না রাশিয়ার। খেলা হবে না ইউরোপীয় ফুটবলেও। শুধু ফিফাই নয়, আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা, জুডো ফেডারেশনও নিষেধাজ্ঞা জারি করেছে পুতিনের দেশের উপরে। বিশ্ব তায়কোন্ডো সংস্থাও কেড়ে নিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) দেওয়া সম্মানিক ব্ল্যাক বেল্ট। আর এই রাশিয়ার পাশে থাকার কারণেই কোণঠাসা হচ্ছে বেলারুশও।

[আরও পড়ুন: ‘পাকিস্তানে এলে খুলি উড়িয়ে দেব’, সিরিজ শুরুর আগে অ্যাগারকে প্রাণনাশের হুমকি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement