shono
Advertisement

যাত্রীদের সুবিধায় একটিই হেল্পলাইন নম্বর চালু করল রেল  

'রেল মদদ' নামের একটি মোবাইল অ্যাপও চালু করেছে রেল। The post যাত্রীদের সুবিধায় একটিই হেল্পলাইন নম্বর চালু করল রেল   appeared first on Sangbad Pratidin.
Posted: 10:34 AM Jan 02, 2020Updated: 10:34 AM Jan 02, 2020

সুব্রত বিশ্বাস: যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এবার একটিমাত্র ‘ইন্টিগ্রেটেড হেল্পলাইন’ চালু করল ভারতীয় রেল। নয়া হেল্পলাইন নম্বরটি হচ্ছে ১৩৯। বুধবার অর্থাৎ গতকাল থেকেই চালু হয়েছে এই নম্বরটি। এবার এই একটিমাত্র নম্বরে ফোন করে সাহায্য চাইতে পারবেন যাত্রীরা। পাশাপাশি, জানানো যাবে অভিযোগও। 

Advertisement

রেলযাত্রীদের জন্য ‘রেল মদদ’ নামের একটি মোবাইল অ্যাপও চালু করেছে রেল। এবার নোংরা শৌচাগার থেকে শুরু করে সহযাত্রীর অশালীন ব্যবহার, সমস্ত বিষয়েই এই অ্যাপে বা ১৩৯ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। রেলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ করা হয়েছে। এতদিন একেকটি নম্বর একেকটি পরিষেবার জন্য বরাদ্দ ছিল। যেমন, সুরক্ষার সমস্যায় ফোন করতে হত ২৩-১৮২ নম্বরে। জেনারেল কমপার্টমেণ্ট সংক্রান্ত বিষয়ে পরিষেবা মিলত ১৩৮ নম্বরে। এবার আর ১৮০০১১১৩২১ নম্বরে ক্যাটারিং সংক্রান্ত বিষয়ে অভিজগ জানতে ফোন করতে হত। স্বাভাবিকভাবেই, এতগুলি নম্বর মনে রাখা যাত্রীদের পক্ষে সম্ভব নয়। এর জন্য বিভ্রান্তিও তৈরি হয়। ফলে এবার সমস্ত কিছুর জন্যই একটি হেল্পলাইন নম্বর চালু করেছে রেল। এই নম্বরে হিন্দি ও ইংরেজির পাশাপাশি আরও ১২টি ভাষায় পরিষেবা মিলবে বলে রেলবোর্ড জানিয়েছে। 

এদিকে, রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়া রুখতে আপ্রাণ চেষ্টার পাশাপাশি কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতায় পথে রেলের কর্মী সংগঠন। আন্দোলনকে বৃহত্তর রূপ দিয়ে একেবারে সাধারণ মানুষকে সজাগ করতে আজ বৃহস্পতিবার থেকে আগামী মঙ্গলবার ‘প্রতিবাদ সপ্তাহ’ পালন করবে অল ইন্ডিয়া রেলওয়ে মেনস ফেডারেশন। দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে ন্যাশানাল ফেডারেশন অফ ইন্ডিয়া রেলওয়ে মেনস ও তাদের নিয়ন্ত্রিত রেল সংগঠনগুলি। এদিকে আন্দোলন রুখতে মরিয়া প্রচেষ্টা শুরু করল রেলমন্ত্রক। রেল বোর্ডের এস্টাবলিশমেন্টের ডিরেক্টর আর কে সিনহা প্রতিটি জোনের জিএমদের নির্দেশ দিয়েছেন, ২ থেকে ৭ জানুয়ারি কোনও রেলকর্মী ছুটি নিতে পারবেন না। এমনকী, বিক্ষোভ, রেল অবরোধে ও অন্য কর্মীদের কাজে বাধা দেওয়ার চেষ্টা করলে ১৯৮৯ সালের রেল আইনে সেই রেলকর্মীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।           

[আরও পড়ুন: CAA বিরোধী আন্দোলন চলছেই, বছরের প্রথম দিনই বন্ধ থাকল দিল্লির ৫ মেট্রো স্টেশন]

The post যাত্রীদের সুবিধায় একটিই হেল্পলাইন নম্বর চালু করল রেল   appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement