shono
Advertisement

কর্ণাটকে তৈরি হবে iPhone-এর সুবিশাল কারখানা, চাকরি পাবেন অন্তত এক লক্ষ!

শীঘ্রই কারখানা তৈরির কাজ শুরু হবে বলে জানান কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।
Posted: 03:58 PM Mar 03, 2023Updated: 03:58 PM Mar 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে বিপুল পরিমাণ কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিল স্টিভ জোবসের কোম্পানি আইফোন। কর্ণাটকে বিরাট এলাকাজুড়ে কারখানা তৈরি করে আইফোন প্রস্তুত করার পরিকল্পনা গ্রহণ করেছেন মার্কিন সংস্থাটি। আর তাতেই প্রচুর কর্মী নিয়োগ করা হবে বলে খবর।

Advertisement

ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এবং কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (Basavaraj Bommai) জানিয়েছেন, ইতিমধ্যেই কর্ণাটকে কারখানা তৈরির বিষয়টি নিশ্চিত করেছে অ্যাপেল। ৩০০ একর জায়গাজুড়ে কারখানা তৈরি হবে। বোম্মাই জানান, “শীঘ্রই এ রাজ্যে (কর্ণাটকে) অ্যাপেল ফোনের (iPhones) কারখানা তৈরি হবে। তাদের অন্তত এক লক্ষ মানুষের চাকরি হবে। শুধু তাই নয়, এতে কর্ণাটকে কর্মসংস্থানের সার্বিক ছবিটারও আমূল বদল ঘটবে।”

[আরও পড়ুন: ‘এটা কী করে সম্ভব?’, SSC’র গ্রুপ সি মামলায় কমিশনের হলফনামায় বিস্মিত বিচারপতি গঙ্গোপাধ্যায়]

জানা গিয়েছে, বেঙ্গালুরু শহরের বাইরের জমিতে কারখানা তৈরি করবে আইফোন প্রস্তুতকারী সংস্থা ফক্সকোন (Foxconn)। আমেরিকার বাইরে চিন, জাপান, ভিয়েতনাম, মালয়েশিয়া, চেক প্রজাতন্ত্রের পাশাপাশি ভারতেও আইফোন তৈরির কাজ হয়। তবে বেঙ্গালুরুর কাছে এটিই আইফোনের অন্য়তম বৃহৎ কারখানা হতে চলেছে। ফক্সকোনের তরফে দাবি করা হয়েছে, প্রযুক্তি ক্ষেত্রে আলোর গতিতে এগোচ্ছে বেঙ্গালুরু। সেই কারণেই আইফোনের কারখানা গড়ার ক্ষেত্রে বেঙ্গালুরুকেই বেছে নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের পর কারখানা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা ঘোষণা করা হবে।

[আরও পড়ুন: ধোনি, মাধুরী, শিল্পা শেট্টিদের প্যান কার্ডের তথ্য হাতিয়ে লাখ লাখ টাকার কেনাকাটা! গ্রেপ্তার ৫]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement