shono
Advertisement

ঝাঁ চকচকে সোনালি রংয়ের IPL ট্রফির গায়ে সংস্কৃত শ্লোক, কী লেখা? অর্থ জানেন?

ট্রফির মাঝে আঁকা রয়েছে ভারতের মানচিত্র।
Posted: 07:03 PM May 28, 2023Updated: 07:10 PM May 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এসে গেল ভারতীয় ক্রিকেটের মেগা ইভেন্টের ফাইনাল। আমদাবাদে মুখোমুখি গুজরাট টাইটান্স এবং চেন্নাই সুপার কিংস। ২০২৩-এ আইপিএল (IPL) ট্রফি জিতবে কারা? চার বারের চাম্পিয়ন টিম নাকি গতবারের বিজয়ীরাই বাজিমাত করবে? সবার নজর এখন ঝাঁ চকচকে সোনালি রংয়ের ট্রফির দিকে। যার গায়ে খোদাই করা নানা ভারতীয় ধারার কারুকাজ, মাঝে আঁকা ভারতের মানচিত্র। এছাড়াও ট্রফির গায়ে লেখা থাকে একটি সংস্কৃত শ্লোক। এই শ্লোকের অর্থ জানেন?

Advertisement

আইপিএল ট্রফির গায়ে লেখা থাকে, ‘যত্র প্রতিভা অবসর প্রাপ্যনতি’। এই সংস্কৃত শ্লোকের অর্থ “যেখানে প্রতিভা নিজেকে প্রকাশের সুযোগ পায়।” বাস্তবিক গত কয়েক বছরে দেশের একাধিক তরুণ প্রতিভার উপরে আলো ফেলেছে বিশ্বের সবচেয়ে বড় ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট আইপিএল। ঐতিহ্যশালী রঞ্জি ট্রফির পাশাপাশি দেশের তরুণ খেলোয়াড়দের কাছে দেশের জার্সি পাওয়ার সদর দরজা আইপিএল। পাশাপাশি গোটা পৃথিবীর ক্রিকেট প্রতিভাদের দেখার সুযোগ পান বাইশগজের ভক্তরা। এক আইপিএল কর্তার বক্তব্য, বহু প্রতিভা রয়েছে, যারা আলোয় আসতে পারেন না, এই মঞ্চই তাঁদের সুযোগ করে দেয়, জায়গা করে দেয় ভারতীয় সিনিয়র দলেও।

[আরও পড়ুন: আইপিএল ফাইনাল শুরুর আগেই অবসর ঘোষণা চেন্নাই সুপার কিংসের এই তারকার]

অতএব, ‘যত্র প্রতিভা অবসর প্রাপ্যনতি’ এই শ্লোক আইপিএলের মাহাত্ম্যকেই প্রকাশ করে। আইপিএল সেই মঞ্চ, যেখানে খ্যাতিমান আন্তর্জাতিক ক্রিকেটারের সঙ্গে একই দলে একই মর্যাদায় মাঠে নামার সুযোগ পান জনৈক অখ্যাত তরুণ খেলোয়াড়। এই সুযোগ তাঁরা কাজেও লাগান। রঞ্জি ট্রফি, দলীপ ট্রফি, দেওধর ট্রফির পাশাপাশি আইপিআইএল তাই প্রতিভা যাচাইয়ের অন্যতম প্লাটফর্ম হয়ে উঠেছে। দেশের হয়ে খেলার আগে ঘষেমেজে তৈরি হওয়ার মঞ্চও বটে। পাশাপাশি জনপ্রিয়তাতেও সে বিশ্বকাপ ফুটবল, উইম্বলডন, অলিম্পিক্সের কাছাকাছি জায়গা করে নিয়েছে।

[আরও পড়ুন: ধোনির সামনে ইতিহাসের পদধ্বনি, বাধা হতে পারেন গিল-হার্দিকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement