shono
Advertisement

খাবারের মান নিয়ে অভিযোগ, ২৪টি ক্যাটারিং সংস্থার সঙ্গে চুক্তি বাতিল আইআরসিটিসির

২৩টি সংস্থাকে একই কারণে সতর্ক করেছে আইআরসিটিসি। The post খাবারের মান নিয়ে অভিযোগ, ২৪টি ক্যাটারিং সংস্থার সঙ্গে চুক্তি বাতিল আইআরসিটিসির appeared first on Sangbad Pratidin.
Posted: 02:40 PM Nov 24, 2019Updated: 02:46 PM Nov 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাবারের মানের দিকে নজর দিল আইআরসিটিসি। খারাপ মানের খাবার দেওয়ার জন্য ২৪টি কন্ট্রাকটরের সঙ্গে চুক্তি বাতিল করল তারা। এই প্রতিটি কন্ট্রাকটরের বিরুদ্ধে খারাপ মানের খাবার দেওয়ার অভিযোগ রয়েছে। খারাপ খাবার দেওয়ার জন্য আরও ২৩টি কন্ট্রাকটরকে সতর্ক করেছে আইআরসিটিসি।

Advertisement

ট্রেনে খাবার নিয়ে বহুদিন ধরেই যাত্রীদের অভিযোগ রয়েছে। একগাদা দাম নিলেও খাবারের মান নিয়ে প্রশ্ন উঠেছে বারবার। যাত্রীদের সেই অভিযোগের ভিত্তিতে খাবারের মান খতিয়ে দেখেন বিশেষজ্ঞরা। ধরা পড়ে সত্যিই মান খারাপ খাবারের। এমন চিত্র সামনে আসার পর ৪৭টি ক্যাটারিং সার্ভিসকে সতর্ক করল আইআরসিটিসি। এর মধ্যে জঘন্য খাবার দেওয়ার জন্য ইতিমধ্যেই ২৩টি ক্যাটারিং সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করেছে তারা। বাকি ২৪টি সংস্থাকে সতর্ক করা হয়েছে। যদি তারা খাবারের মানের দিকে নজর না দেয়, তবে তাদের বিরুদ্ধেও যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে আইআরসিটিসি। যদিও এই সংখ্যাটি আইআরসিটিসির অনবোর্ড ক্যান্টিনের মাত্র ১৩ শতাংশ। মোটে ৩৫৪টি ক্যাটারিং সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছে আইআরসিটিসি। সেই প্রেক্ষিতে এই সংখ্যাটি অত্যন্ত নগণ্য।

[ আরও পড়ুন: মহারাষ্ট্রে দ্রুত আস্থা ভোটের আবেদন খারিজ, সুপ্রিম কোর্টে সাময়িক স্বস্তি ফড়ণবিসের ]

কিছুদিন আগে বিভিন্ন ট্রেনে খাবারের দাম বৃদ্ধি করে আইআরসিটিসি। বিভিন্ন ট্রেনে বিভিন্ন দাম ধার্য হয়। আইআরসিটিসির তরফে জানানো হয়, ৭ বছর আগে খাবারের দাম বেড়েছিল। বর্তমানে জিনিপত্রের দাম ও খরচের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম বাড়ানো হয়েছে বলেও জানানো হয়। কিন্তু তারপর থেকে অভিযোগ উঠতে শুরু করে খাবারের দাম বাড়ানো হলেও মান ভাল নয়। এরপরই খাবারের মানের দিকে নজর দেয় আইআরসিটিসি।

মাসখানেক আগে আইআরসিটিসি জানায়, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতেই বাছাই করা হবে ট্রেনে কারা কাজ করবেন৷ কর্মীরা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে হ্যান্ড গ্লাভস পরে খাবার পরিবেশন করবেন৷ পরিবেশনে থাকবে পুরো নজরদারি৷ এজন্য নতুন করে সুপারভাইজার নিয়োগ করবে আইআরসিটিসি৷

শুধু ট্রেনের মধ্যে পরিষেবার উন্নতি নয়, বেস কিচেনের পরিকাঠামোও হবে এক্কেবারে আধুনিক৷ উন্নত মেশিনে তৈরি হবে গুণমান সমৃদ্ধ খাবার৷ কিচেনে কীভাবে খাবার তৈরি হচ্ছে, তা একেবারে লাইভ ক্যামেরায় নজর রাখবেন ক্যাটারিং ম্যানেজার৷ স্টেশনে ট্রেন দাঁড়ালে জন আহার ও সেল কিচেনের ট্রলিতে খাবার নিয়ে ট্রেনের জানালার কাছে গিয়ে তা বিক্রি করবেন প্যান্ট্রি বয়রা৷

[ আরও পড়ুন: কাজ ফেলে দুধের শিশুর প্রাণরক্ষা, জোম্যাটো কর্মীর মানবতাকে কুর্নিশ নেটিজেনদের ]

The post খাবারের মান নিয়ে অভিযোগ, ২৪টি ক্যাটারিং সংস্থার সঙ্গে চুক্তি বাতিল আইআরসিটিসির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার