shono
Advertisement

প্রসাদে বিষ মিশিয়ে ৪০০ জন হিন্দুকে খুনের ছক আইএস-এর, ধৃত ১০

ধৃতদের জেরা করে বাকি জঙ্গিদের সন্ধান করছেন তদন্তকারীরা। The post প্রসাদে বিষ মিশিয়ে ৪০০ জন হিন্দুকে খুনের ছক আইএস-এর, ধৃত ১০ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:24 PM Jul 25, 2019Updated: 09:21 AM Jul 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেবতার প্রসাদে বিষ মিশিয়ে ৪০০ জন হিন্দুকে খুনের ছক কষেছিল আইএস জঙ্গিরা। কিন্তু, সেই পরিকল্পনা ভেস্তে দিয়ে তাদের গ্রেপ্তার করে মহারাষ্ট্র পুলিশের সন্ত্রাসদমন শাখা(এটিএস)। জানুয়ারিতে গ্রেপ্তার হওয়া ওই জঙ্গিদের সম্পর্কে আদালতে এই তথ্যই জমা দিয়েছেন এটিএস-এর তদন্তকারীরা। ওই জঙ্গিরা থানে জেলার মুম্বা এলাকার বিখ্যাত মুম্ব্রেশ্বর মহাদেব মন্দিরের মহাপ্রসাদে বিষ মেশানোর পরিকল্পনা করেছিল। কিন্তু, তার আগেই সন্দেহভাজন ১০ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়।

Advertisement

[আরও পড়ুন-পশ্চিমঘাট পর্বতে দেখা মিলল আড়াই কোটি বছরের পুরনো বিরল প্রজাতির সাপের]

মহারাষ্ট্র এটিএস সূত্রে জানা গিয়েছে, ধৃতরা সবাই জঙ্গি মতাদর্শের প্রচারক জাকির নায়েকের অনুগামী ও আইএস-এর মদতপুষ্ট উম্মত-এ-মোহম্মদিয়া-র সদস্য। জানুয়ারিতে তাদের গ্রেপ্তার করা হয়। জেরা করে জানা যায়, ২০১৮ সালের ডিসেম্বর মাসে ৪০০ বছরের পুরনো ওই মন্দিরে একটি অনুষ্ঠান ছিল। সেই অনুষ্ঠানের প্রসাদে বিষ মেশানো ছক কষেছিল জঙ্গিরা। গোপন সূত্রে খবর পেয়ে মন্দির কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে এটিএস-এর আধিকারিকরা।

উভয়পক্ষের মধ্যে আলোচনা হওয়ার পর মন্দিরের নিরাপত্তা বাড়ানো হয়। পাশাপাশি সাদা পোশাকে নজরদারি চালাচ্ছিলেন এটিএস-এর তদন্তকারীরা। অনুষ্ঠানের দিন মহাপ্রসাদের মধ্যে বিষ মেশাতে গিয়ে ধরা পড়ে এক জঙ্গি। তাকে জেরা করে মন্দিরে লুকিয়ে থাকা বাকি জঙ্গিদের গ্রেপ্তার করা হয়। ধৃতদের মধ্যে কয়েকজন নাবালকও ছিল।

[আরও পড়ুন- লোকসভায় দ্বিতীয়বার পাশ, রাজ্যসভায় কঠিন পরীক্ষার মুখে তিন তালাক বিল]

প্রসাদে বিষ মেশানোর আগে অনেক প্রস্তুতি নিয়েছিল জঙ্গিরা। এর জন্য মুম্ব্রা বাইপাসের কাছে একটি স্টেডিয়ামে বিস্ফোরক এবং বিষ তৈরির প্রশিক্ষণও নিয়েছিল উম্মত-ই-মহম্মদিয়া নামে ওই জঙ্গিগোষ্ঠীর সদস্যরা। তাদের ছক ছিল, জানুয়ারিতে মুম্ব্রেশ্বর ও ঔরঙ্গাবাদের বিখ্যাত শিব মন্দিরের প্রসাদে বিষ মিশিয়ে প্রচুর মানুষ খুন করার। কিন্তু, তাদের পরিকল্পনা ব্যর্থ করে এটিএস। ধৃতদের সঙ্গে জাকির নায়েক ছাড়া আরও অনেক বিদেশি জঙ্গির যোগাযোগ আছে বলেও জানা গিয়েছে।

The post প্রসাদে বিষ মিশিয়ে ৪০০ জন হিন্দুকে খুনের ছক আইএস-এর, ধৃত ১০ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement