shono
Advertisement

Breaking News

মধ্যপ্রাচ্যে ছড়াতে পারে হামাস-ইজরায়েল যুদ্ধের আগুন! জি-২০ মঞ্চে উদ্বেগ প্রকাশ মোদির

সাধারণ মানুষের মৃত্যু নিয়েও নিন্দায় সরব প্রধানমন্ত্রী। 
Posted: 09:12 AM Nov 23, 2023Updated: 10:22 AM Nov 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-হামাস যুদ্ধ নিয়ে জি-২০ সামিটে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সংঘাতের প্রভাব যাতে বৃহত্তর মধ্যপ্রাচ্যে ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করারও আহ্বান জানিয়েছেন তিনি। একই সঙ্গে সাধারণ মানুষের মৃত্যু নিয়েও নিন্দায় সরব হয়েছেন প্রধানমন্ত্রী।   

Advertisement

বুধবার ভারতের নেতৃত্বে আয়োজিত হয়েছিল জি-২০ ভারচুয়াল সামিট। সেখানে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদি (Narendra Modi) উদ্বেগ প্রকাশ করেন মধ্যপ্রাচ্যে চলা হামাস-ইজরায়েল যুদ্ধ নিয়ে। তিনি বলেন, “পশ্চিম এশিয়ার নিরাপত্তাহীনতা ও অস্থিরতা আমাদের কাছে উদ্বেগের বিষয়। আমাদের সকলকে এই ধরণের স্পর্শকাতর বিষয়গুলোর সমাধানে এগিয়ে আসতে হবে। আমাদের বিশ্বাস সন্ত্রাসবাদ কারও কাছেই গ্রহণযোগ্য নয়। সাধারণ মানুষের মৃত্যু যেখানেই হোক তা নিন্দনীয়। ইজরায়েল-হামাস যুদ্ধ যাতে কোনও আঞ্চলিক রূপ না নেয় তা নিশ্চিত করা জরুরি। পণবন্দিদের মুক্তির খবরকে আমরা স্বাগত জানাচ্ছি। এবং আশা করছি দ্রুত সকলে মুক্তি পাবেন।”

[আরও পড়ুন: পাঞ্জাবের গুরুদ্বারে গুলিবৃষ্টি, ‘নিহঙ্গ’ শিখদের তাণ্ডবে নিহত পুলিশকর্মী]

এদিন গ্লোবাল সাউথের উদ্বেগকে অগ্রাধিকার দিতে হবে বলেও দাবি করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, “একবিংশ শতাব্দীর বিশ্ব যত এগিয়ে যাবে, গ্লোবাল সাউথের উদ্বেগকে অগ্রাধিকার দিতে হবে। গ্লোবাল সাউথের দেশগুলো অনেক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে, যার জন্য তারা দায়ী নয়। সময়ের দাবি মেনে উন্নয়ন এজেন্ডাকে আমাদের পূর্ণ সমর্থন করতে হবে।”

গত সপ্তাহেই দিল্লিতে বিজেপির সদর দপ্তরে দীপাবলির অনুষ্ঠানে ডিপফেক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী। এদিন জি-২০ সামিটেও মোদি ডিপফেক নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, “সমাজ এবং ব্যক্তির জন্য ডিপফেক যে কতটা বিপজ্জনক তার গুরুত্ব বুঝে আমাদের এগিয়ে যেতে হবে। ” প্রসঙ্গত, আগামী মাসে ভারতে গ্লোবাল এআই পার্টনারশিপ সামিটের আয়োজন করা হচ্ছে। এদিন বিশ্বের নেতাদের তাতে হাজির থাকার জন্যও আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: সুড়ঙ্গ বিপর্যয়: লোহার জালে ড্রিল আটকালেও চূড়ান্ত পর্যায়ে উদ্ধার অভিযান, শ্রমিকদের মুক্তির অপেক্ষায় দেশ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement