shono
Advertisement

পড়ুয়াদের ‘দেশবিরোধী’ আখ্যা দেওয়া ‘অগণতান্ত্রিক’, মত অমর্ত্য সেনের

বিস্ফোরক নোবেলজয়ী। The post পড়ুয়াদের ‘দেশবিরোধী’ আখ্যা দেওয়া ‘অগণতান্ত্রিক’, মত অমর্ত্য সেনের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:59 PM Feb 26, 2017Updated: 12:29 PM Feb 26, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় সরকারের প্রতিটি পদক্ষেপের বিরুদ্ধে ক্রমাগত মুখ খোলায় বারংবার বিতর্কের মুখে পড়ছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সম্প্রতি দিল্লি বিশ্ববিদ্যালয়ের রামজস কলেজে ছাত্র সংঘর্ষ এবং বামপন্থী ছাত্রদের ‘দেশবিরোধী’ বলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছেন অমর্ত্য সেন।

Advertisement

(কয়েক মুহূর্তের অবহেলা, ওয়াশিং মেশিনের জলে ডুবে মৃত্যু যমজ শিশুর)

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, রাষ্ট্রের যে কোনও কার্যকলাপের সমালোচনা গণতন্ত্রের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সেই বিরোধী বক্তব্যগুলিকেই বারংবার দমিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এই চেষ্টাকেই গণতন্ত্রবিরোধী কার্যকলাপ হিসাবে আখ্যা দেন তিনি। সাক্ষাৎকারে তিনি বলেন, “দেশবিরোধী একটি অদ্ভুত শব্দ। এই শব্দে প্রকাশ পায় তীব্র অহংকার। সংখ্যালঘু সরকারের পক্ষে এমন শব্দ ব্যবহার অনুচিত।” অর্থনীতিবিদ আরও বলেন, “৩১ শতাংশ ভোটের উপর ভিত্তি করে বাকি ৬৯ শতাংশ মানুষকে দেশদ্রোহী বলার কোনও অধিকার নেই রাষ্ট্রের।”

গত মঙ্গলবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের রামজস কলেজে এক সেমিনারে অংশ নিতে আসার কথা ছিল জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র উমর খালিদ ও শেহেবা রশিদের। এই উমর খালিদের বিরুদ্ধেই গত বছর দেশবিরোধী আচরণের অভিযোগ ওঠে। আফজল গুরুর সমর্থনে জেএনইউয়ে কর্মসূচি করার অভিযোগ ছিল উমর খালিদের বিরুদ্ধে। তাই রামজসে উমর খালিদের আসার তীব্র বিরোধিতা করে এবিভিপি ও ছাত্র সংঘ। উমরের সমর্থনে বামপন্থী ছাত্র সংগঠনগুলিও পাল্টা পথে নামে৷ আর এরপরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে৷ আর এই অবস্থার পরিপ্রেক্ষিতেই এই মত দিয়েছেন অমর্ত্য সেন।

The post পড়ুয়াদের ‘দেশবিরোধী’ আখ্যা দেওয়া ‘অগণতান্ত্রিক’, মত অমর্ত্য সেনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement