shono
Advertisement

ভারত সফরে জাপানের প্রধানমন্ত্রী, মোদির সঙ্গে বৈঠকে বসবেন কিশিদা

দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতিতে জোর দিচ্ছে দুই দেশই।
Posted: 12:47 PM Mar 19, 2022Updated: 12:49 PM Mar 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবারই ভারত সফরে আসছেন জাপানের (Japan) প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida)। ভারত-জাপানের ১৪তম বার্ষিক সম্মেলন উপলক্ষে তাঁর এই দু’দিনের সফরে তাঁর সঙ্গে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi)। এছাড়াও দুই দেশের মধ্যে কৌশলগত ও অর্থনৈতিক নানা বিষয়ে আলোচনা হবে।

Advertisement

গত বৃহস্পতিবারই বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, কিশিদার ভারত সফর সম্পর্কে। তিনি তাঁর বিবৃতিতে জানিয়েছিলেন, ১৯ ও ২০ মার্চ ভারতে থাকবেন জাপানের প্রধানমন্ত্রী। এই প্রথম প্রধানমন্ত্রী হিসেবে তাঁর সঙ্গে মোদির সাক্ষাৎ হবে বলেও জানান তিনি।

এর আগে চারবার মোদির সঙ্গে সাক্ষাৎ হয়েছিল কিশিদার। তবে সেই সময় তিনি ছিলেন জাাপনের বিদেশমন্ত্রী। প্রধানমন্ত্রী হওয়ার পরে এই প্রথম ভারত সফরে আসছেন তিনি। এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফরে আসার কথা ছিল। কিন্তু সেই সময় নাগরিকত্ব আইন ঘিরে শুরু হওয়া আন্দোলনের জেরে বাতিল হয়েছিল সেই সফর।

[আরও পড়ুন: হোলির দিনই বিপর্যয়, পাঁচতলা থেকে পড়ে মৃত বলিউড পরিচালকের ১৭ বছরের ছেলে]

দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৭০তম বছর পূর্তিতে এবারের সফরে ঘিরে প্রত্যাশা রয়েছে। সূত্রের দাবি, এই সফরেই জাপানের প্রধানমন্ত্রী ২ কোটি ৫০ লক্ষ ডলারের ঋণ কিংবা এদেশে ৪ কোটি ২০ লক্ষ ডলারের পঞ্চবার্ষিকী পরিকল্পনার কথা ঘোষণা করতে পারেন।

২০২১ সালের অক্টোবরে জাপানের প্রধানমন্ত্রী হন কিশিদা। সেই সময়ই মোদি তাঁকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছিলেন। আগামিদিনে দুই দেশের সম্পর্ককে অর্থনৈতিক ও কূটনৈতিক দিকে আরও মজবুত করার ব্যাপারে আলোচনায় বসার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন দুই রাষ্ট্রনেতাই। অবশেষে মুখোমুখি হতে চলেছেন তাঁরা।

২০১৪ সালে জাপান সফরে গিয়েছিলেন মোদি। গত কয়েক বছরে দুই দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সম্পর্কের আরও উন্নতি হয়েছে। এবারের সম্মেলন ও কিশিদার সঙ্গে মোদির সাক্ষাতের পরে সেই সম্পর্ক আরও মজবুত হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: হোলিতে হিন্দুত্ববাদীদের রোষানলে রোহিত শর্মা, টুইটারে ট্রেন্ডিং ‘ঋতিকা আপনা কুত্তা সামাল’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement