shono
Advertisement

চলতি মাসেই রাজ্যে ‘জয় জহর’মেলা, ব্লকে ব্লকে বরাদ্দ সাড়ে ৩ লক্ষ টাকা

মেলায় আয়োজন করা হবে স্বাস্থ্যশিবিরের।
Posted: 09:12 PM Jan 21, 2023Updated: 09:12 PM Jan 21, 2023

নব্যেন্দু হাজরা: চলতি মাসেই রাজ্যজুড়ে ‘জয় জহর মেলা’র আয়োজন করছে রাজ‌্য সরকার। আদিবাসী কল্যাণ দপ্তরের উদ্যোগে রাজ্যের ১৫ জেলার আদিবাসী অধ্যুষিত ১০২ টি ব্লককে এ’জন্য চিহ্নিত করা হয়েছে। ২৮ থেকে ৩০ জানুয়ারি একই সঙ্গে এই ব্লকগুলিতে এই মেলা অনুষ্ঠিত হবে। এজন্য প্রতি ব্লকে সাড়ে ৩ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।

Advertisement

নবান্ন সূত্রে খবর, প্রতিটি মেলায় সেই এলাকার আদিবাসী মানুষকে নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার পাশাপাশি খেলাধুলার আয়োজন করা হবে। এজন্য স্থানীয়ভাবে উপযুক্ত প্রচারের ব্যবস্থা করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। তিন দিনের অনুষ্ঠানে স্থানীয় সাংসদ, বিধায়ক ও আদিবাসী নেতাদের উপস্থিতির জন্য আমন্ত্রণ জানানো হবে। এছাড়াও মেলায় থাকবে সরকারি পরিষেবার সুযোগ। খুলতে হবে স্বাস্থ্য শিবির। রক্তদান শিবির এবং চোখের ছানি অপারেশনের ব্যবস্থা।

[আরও পড়ুন:ISF-এর অবরোধ ঘিরে রণক্ষেত্র ধর্মতলা, বিক্ষোভ হঠাতে গিয়ে আক্রান্ত পুলিশ, আটক নওশাদ সিদ্দিকি ]

প্রতিটি মেলায় আদিবাসী মানুষের জাতিগত শংসাপত্র, আদিবাসী পড়ুয়াদের জন্য শিক্ষাশ্রীর মতো বৃত্তিদান শিবির খুলতে হবে। রাখতে হবে আদিবাসী মহিলা দ্বারা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীর মাইক্রো ক্রেডিটের সুযোগ পাওয়ার উপযুক্ত ব্যবস্থা, প্রাণী সম্পদ বিকাশ দপ্তর, কৃষি দপ্তর থেকে আদিবাসী মানুষরা মেলায় এসে সরকারি পরিষেবার সুবিধার জন্য আবেদন জানিয়ে তা নিয়ে নিতে পারবেন।

মেলা জুড়ে সংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি রাজ্য সরকার আদিবাসী হস্তশিল্পের বাজারকেও উৎসাহিত করতে চায়। এ’জন্য স্থানীয় আদিবাসী হস্তশিল্প প্রদর্শনী ও বিপণনের ব্যবস্থা করতে বলা হয়েছে। কেন্দুয়া পাতা সংগ্রহকদের নাম নথিভুক্ত করার সুযোগ রাখতে হবে। বন দফতর থেকে মেলায় ঔষধি গাছ বিক্রির স্টল দেওয়া হবে।

[আরও পড়ুন: সরস্বতী পুজোর দিন দশ কেজি ফুলের রঙ্গোলিতে সাজবে নব নালন্দা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement