shono
Advertisement

ফের অস্বস্তিতে বিজেপি, মমতার দেখানো পথে এনপিআরে অরাজি নীতীশ কুমারও

আগে উদ্দেশ্য স্পষ্ট করুক কেন্দ্র, দাবি শরিক দল জেডি(ইউ)-এর। The post ফের অস্বস্তিতে বিজেপি, মমতার দেখানো পথে এনপিআরে অরাজি নীতীশ কুমারও appeared first on Sangbad Pratidin.
Posted: 01:32 PM Dec 28, 2019Updated: 01:35 PM Dec 28, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে বিহারে এনসিআর হবে না পরিষ্কার জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এবার এনপিআর নিয়েও বেঁকে বসল তারা। কেন্দ্র এনপিআরের বিষয়বস্তু ও উদ্দেশ্য পরিষ্কারভাবে না জানালে বিহারে এই কাজ করা হবে না বলে সরাসরি জানিয়ে দিল শরিক দল JD(U)-এর মুখপাত্র কে সি ত্যাগী।

Advertisement

কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন এনসিআরের সঙ্গে এনপিআরের কোনও সম্পর্ক নেই। শনিবার এপ্রসঙ্গে ত্যাগী বলেন, ‘অমিত শাহ কোনও সম্পর্ক নেই বলছেন। কিন্তু, কয়েকদিন আগে সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছিলেন, ন্যাশনাল পপুলেশন রেজিস্টার বা NPR হল জাতীয় নাগরিক পঞ্জির প্রথম ধাপ। একই মন্ত্রকের দুই মন্ত্রী আলাদা আলাদা মন্তব্য করছেন। এর ফলে বিভ্রান্তি তৈরি হয়েছে। এটা দূর করা দরকার। এনপিআর কী কারণে করা হচ্ছে তা আমাদের দল জানতে চায়। সরকারের কোনও প্রতিনিধি, বিশেষ করে স্বরাষ্ট্রমন্ত্রীকে এনপিআর ও এনআরসি নিয়ে কেন্দ্রের অবস্থান স্পষ্ট করতে হবে। না হলে বিহারে এই প্রক্রিয়া চালু করার কোনও প্রশ্নই নেই।’

[আরও পড়ুন: ‘এ দেশে থাকতে না চাইলে পাকিস্তানে যাও’, পরামর্শ দিয়ে বিতর্কে মীরাটের পুলিশ সুপার]

 

এপ্রসঙ্গে কংগ্রেসের অভিযোগের কথাও উল্লেখ করেন কে সি ত্যাগী। বলেন, ‘কংগ্রেসের তরফে অভিযোগ জানানো হয়েছে যে ২০১০ সালের এনপিআরে আলাদা প্রশ্ন করা হয়েছিল। কিন্তু, নতুন এনপিআরের ক্ষেত্রে অন্য ধরনের প্রশ্ন রাখা হয়েছে। এই বিষয়টি পরিষ্কার হওয়া দরকার। শুধুমাত্র যদি ২০২১ সালের জনসুমারির জন্য এনপিআর করা হয় তাহলে আমাদের দলের কোনও আপত্তি নেই। কিন্তু, একে কোনওমতেই এনসিআরের কাজে লাগানো যাবে না।’

[আরও পড়ুন: ‘NRC নোটবন্দী 2.0’, কেন্দ্রকে ঝাঁজাল আক্রমণ রাহুলের]

 

এনপিআর ও এনআরসি নিয়ে বিজেপির সঙ্গে এই টানাপোড়েনের মাঝেই দল ছাডলেন জেড (ইউ)-এর সংখ্যালঘু মোর্চার সাধারণ সম্পাদক খাজা শাহিদ। সংশোধিত নাগরিকত্ব আইনের পক্ষে থাকার সিদ্ধান্ত নিয়ে দলের ধর্মনিরপেক্ষতার আদর্শে নীতীশ কুমার আঘাত হেনেছেন বলেও অভিযোগ করেন।

The post ফের অস্বস্তিতে বিজেপি, মমতার দেখানো পথে এনপিআরে অরাজি নীতীশ কুমারও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement