shono
Advertisement

বিশ্বজুড়ে সূচনা ‘ফুটন্ত যুগে’র! ইতিহাসের সবচেয়ে উষ্ণ মাস জুলাই

'এটা সবে মাত্র সূচনা', বলছেন রাষ্ট্রসংঘের মহাসচিব।
Posted: 05:00 PM Jul 28, 2023Updated: 05:00 PM Jul 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আশঙ্কা ছিলই। অবশেষে রাষ্ট্রসংঘের (UN) মহাসচিব অ্যান্তনিও গুতেরেস ঘোষণা করলেন, ২০২৩ সালের জুলাই মাসই মানব ইতিহাসের উষ্ণতম মাস (Hottest month)। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, বিশ্বব্যাপী ‘ফুটন্ত যুগে’র সূচনা হয়েছে।

Advertisement

আবহাওয়ার রেকর্ড রাখা যে সময় থেকে শুরু হয়েছে, সেই হিসেবে জুলাই মাসের তাপমাত্রা সবচেয়ে বেশি। এই পরিস্থিতিতে গুতেরেসের কথায়, ”জলবায়ুর পরিবর্তন ভয়ংকর হয়ে উঠেছে। আর এটা সবে মাত্র সূচনা।” তবে দ্রুত নাটকীয় পদক্ষেপের মাধ্যমে জলবায়ুর এই পরিবর্তনকে নিয়ন্ত্রণ করা সম্ভব বলেও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: মুসলিম নারীদের জন্য হাজার টাকা দাবি, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ নিয়ে দলের অস্বস্তি বাড়ালেন হুমায়ুন কবীর]

এর আগে নাসার আবহাওয়া বিশেষজ্ঞ গ্যাভিন শিমিডট বলেছিলেন, “বিশ্বজুড়েই জলবায়ুর ব্যাপক পরিবর্তন দেখা যাচ্ছে। আমেরিকা, ইউরোপ, চিন-সব দেশেই একই সময়ে তাপপ্রবাহ চলছে। এতদিনের যাবতীয় রেকর্ড ভেঙে প্রবল গরমে ভুগছে দেশগুলি। তবে গরম বেড়ে যাওয়ার কারণ হিসাবে শুধু এল নিনোকে দায়ী করলে চলবে না। আচমকাই এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে বিশ্বজুড়ে।”

এদিকে শুধু মাস নয়, বছরের নিরিখেও উষ্ণতম হিসাবে রেকর্ড গড়তে পারে ২০২৩ সাল, এমনটাই অনুমান আবহাওয়া বিশারদদের। এখানেই শেষ নয়। ২০২৪ সালে গরম আরও বাড়বে বলেই আশঙ্কা। কারণ এল নিনোর ঝঞ্ঝা তৈরি হতে পারে চলতি বছরের শেষের দিকে। তার ফল টের পাওয়া যাবে আগামী বছরে।

[আরও পড়ুন: বিমানবন্দরে অপেক্ষায় রাজ্যপাল, অথচ তাঁকে ছাড়াই উড়ল বিমান! খেপে লাল আধিকারিকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement