shono
Advertisement

বিস্ফোরণে সাধারণ নাগরিকের মৃত্যুর প্রতিবাদে বনধ কাশ্মীরে, বিপর্যস্ত জনজীবন

বনধের প্রভাব পড়েছে স্কুলগুলিতেও। The post বিস্ফোরণে সাধারণ নাগরিকের মৃত্যুর প্রতিবাদে বনধ কাশ্মীরে, বিপর্যস্ত জনজীবন appeared first on Sangbad Pratidin.
Posted: 02:03 PM Oct 22, 2018Updated: 02:06 PM Oct 22, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণ নাগরিকের মৃত্যুর প্রতিবাদে একটা গোটা দিন কাশ্মীর স্তব্ধ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে বিচ্ছিন্নতাবাদীরা। সম্প্রতি কুলগাঁওয়ের এনকাউন্টার সাইটে একটি বিস্ফোরণ হয়। তাতে সাতজন সাধারণ নাগরিক মারা যান। সেই ঘটনার প্রতিবাদেই রাজ্যজুড়ে বনধ ডেকেছেন তারা।

Advertisement

বিচ্ছিন্নতাবাদী সৈয়দ আলি শাহ গিলানি, মীরওয়াইজ উমর ফারুক ও মহম্মদ ইয়াসিন মালিক ও তাদের অনুগামীরা এই বনধ ডেকেছেন। জয়েন্ট রেজিস্ট্যান্স লিডারশিপ দলের হয়ে বনধ ডেকেছেন তারা। বনধের ফলে বিপর্যস্ত হয়ে উঠেছে কাশ্মীরের জনজীবন। দোকান, বেসরকারি অফিস, জ্বালানি কেন্দ্র ও অন্য ব্যবসায়িক কেন্দ্রগুলি বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে সমস্ত  যান চলাচলও। তবে কিছু কিছু বেসরকারি গাড়ি রাস্তায় বেরিয়েছে। কিন্তু তার সংখ্যাও নগণ্য। বন্ধ রেল যোগাযোগও।

সিধুর পদত্যাগ ও স্ত্রীর বিরুদ্ধে খুনের মামলার দাবিতে সরব অকালি দল ]

বনধের প্রভাব পড়েছে স্কুলগুলিতেও। রাজ্যের অনেক স্কুল ও কলেজ বন্ধ রয়েছে। সমস্ত পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। ব্যাংক ও সরকারি দপ্তরগুলিতে উপস্থিতির হার বেশ কম। রাজ্যের আইনশৃঙ্খলা ঠিক রাখতে একাধিক জায়গায় নামানো হয়েছে নিরাপত্তাবাহিনী।  

রবিবার দক্ষিণ কাশ্মীরের কুলগামের লারু এলাকায় সেনার সঙ্গে জঙ্গিদের সংঘাত বাঁধে। জম্মু ও কাশ্মীর পুলিশের তরফে জানানো হয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে ওই এলাকায় তল্লাশি চালাতে শুরু করেন তাঁরা। তাঁদের কাছে খবর ছিল, এলাকার বেশ কয়েকটি বাড়িতে জঙ্গিরা লুকিয়ে থাকতে পারে। সেই কারণে তল্লাশি শুরু করে সেনা। তারপরই কুলগাঁওয়ের এনকাউন্টার এলাকায় একটি বিস্ফোরণ হয়। সেই বিস্ফোরণে মারা যান সাত নাগরিক।

উল্লেখ্য, রবিবার জঙ্গি খতম হওয়ার পর নিয়ন্ত্রণরেখায় টহলদারি বাড়িয়ে দেওয়া হয়। কিন্তু সোমবার বেলার দিকে একদল পাক-সেনা নিয়্ন্ত্রণরেখা পেরিয়ে অনুপ্রবেশ করে। রাজৌরির সুন্দরবনি সেক্টরের কাছে তখন ভারতীয় সেনার টহলদার বাহিনী যাচ্ছিল। রীতিমতো ভারতীয় ভূখণ্ডের মধ্য ৫০ মিটার চলে এসে ওই টহলদার বাহিনীকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে অনুপ্রবেশকারী দলটি। ঘটনাস্থলে তিন সেনা জওয়ান শহিদ হন। অনুপ্রবেশকারীর গুলিতে গুরুতর জখম হয়েছেন এক জওয়ান। তিনি হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন।

বন্ধ ৪০০ পেট্রল পাম্প, জনতার হয়রানির জন্য বিজেপিকেই দুষছেন কেজরি ]

The post বিস্ফোরণে সাধারণ নাগরিকের মৃত্যুর প্রতিবাদে বনধ কাশ্মীরে, বিপর্যস্ত জনজীবন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement