shono
Advertisement

মন্দিরে থাকবে না গেরুয়া পতাকা, কেরল প্রশাসনের নিষেধাজ্ঞায় সায় হাই কোর্টের

মন্দিরকে রাজনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্র বানানোর অভিযোগ উঠেছে।
Posted: 04:03 PM Sep 14, 2023Updated: 04:10 PM Sep 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের (Kerala) কোল্লম জেলার একটি মন্দিরকে রাজনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্র বানানোর অভিযোগ উঠেছিল। অপরপক্ষে মন্দির চত্বর এবং তার আশপাশে গেরুয়া পতাকা টাঙাতে চেয়েছিল মন্দির কর্তৃপক্ষ। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় আপত্তি তুলেছিল স্থানীয় প্রশাসন। শেষ পর্যন্ত মামলা ওঠে কেরল হাই কোর্টে (Kerala High Court)। ওই মামলায় প্রশাসনের নির্দেশই বহাল রাখল আদালত।

Advertisement

বামশাসিত কেরলের কোল্লম জেলার শ্রী পার্থসারথি মন্দিরে গেরুয়া পতাকা টাঙানো নিয়ে বিবাদ বাঁধে। মন্দির চত্বর এবং তার আশপাশে গেরুয়া পতাকা টাঙানোর দাবি জানিয়ে রাস্তায় নামে হিন্দুত্ববাদী সংগঠন। এমনকী ভক্তদের একাংশ এই বিষয়ে কেরল হাই কোর্টে আবেদন জানায়। শুনানিতে সরকারি আইনজীবী দাবি করেন, আবেদনকারীদের সঙ্গে একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের যোগ রয়েছে। মন্দিরকে ‘রাজনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্র’ বানানোর অপচেষ্টা চলছে। গেরুয়া পতাকা টাঙানোর অনুমতি দিলে মন্দির-সহ গোটা এলাকার শান্তি বিঘ্নিত হবে, পবিত্রতা নষ্ট হবে।

সরকারি কৌশলীর এই যুক্তি মেনে নিয়েছে আদালত। খারিজ করা হয়েছে মন্দির চত্বর এবং আশপাশের এলাকায় গেরুয়া পতাকা টাঙানোর আবেদন। দৈনন্দিন ধর্মীয় আচারের সঙ্গে গেরুয়া পতাকা টাঙানোর কোনও সম্পর্ক নেই বলে জানিয়ে দিয়েছেন বিচারপতি।

[আরও পড়ুন: বিনাশকালে বুদ্ধিনাশ! CEC বিল নিয়ে বিরোধিতার ঝড় তোলার নির্দেশ মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement