shono
Advertisement

দ্বিপাক্ষিক সম্পর্কে জোর, দিল্লিতে সুইডেনের রাজা-রানির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদি

২৬ বছর পর সরকারি সফরে ভারতে এলেন সুইডেনের রাজা কার্ল গুস্তাফ। The post দ্বিপাক্ষিক সম্পর্কে জোর, দিল্লিতে সুইডেনের রাজা-রানির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 09:30 AM Dec 03, 2019Updated: 09:31 AM Dec 03, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৬ বছর পর সরকারি সফরে ভারতে এলেন সুইডেনের রাজা কার্ল গুস্তাফ (ষোড়শ) এবং রানি সিলভিয়া। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেন তাঁরা। পাঁচদিনের এই সফরে দু দেশের মধ্যে বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক আরও মজবুত করতে একাধিক বৈঠক করবেন তাঁরা।

Advertisement

এদিন, রাজা ও রানির সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের ছবি টুইটারে পোস্ট করেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার। উল্লেখ্য, রাজা গুস্তাফের নির্দিষ্ট বিমানে কিছু যান্ত্রিক সমস‌্যা দেখা দেওয়ায় রাজা-রানি এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে সোমবার স্টকহোম থেকে দিল্লি আসেন তাঁরা। ব‌্যক্তিগত বিমানের বদলে এয়ার ইন্ডিয়ার সাধারণ বাণিজ্যিক বিমানে আসতে হলেও তা নিয়ে তাঁরা কোনও নালিশ করেননি। অসুবিধার কথাও বলেননি। উলটে এয়ার ইন্ডিয়াকে আন্তরিক ধন‌্যবাদ দিয়েছেন। এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে সুইডেনের ভারপ্রাপ্ত ম‌্যানেজার সঙ্গীতা সান‌্যাল রাজা ও রানিকে নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান। সরকারিভাবে সুইডেনের রাজা ও রানিকে ফুলের তোড়া ও মালা পরিয়ে বিমানবন্দরে স্বাগত জানিয়ে অভিনন্দন জানান কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয়। কথাকলি নৃত‌্যশিল্পীদের অনুষ্ঠানে মনোরঞ্জন করা হয় রাজপরিবারকে। বিমান থেকে নেমে বিমানবন্দরের বাইরে বিশেষ কনভয়ে ওঠার আগে পর্যন্ত সাধারণ যাত্রীর মতো নিজেদের লাগেজ ও ব‌্যাগ নিজেরাই বহন করেছেন রাজা ও রানি। তাঁদের সেই ছবি তুলে টুইটারে শেয়ার করেছে এয়ার ইন্ডিয়া। ছবিতে দেখা যাচ্ছে রাজার হাতে ধরা রয়েছে একটা বড় ভারী অ্যাটাচি। সঙ্গে রয়েছে একটা স্লিং ব্যাগও। রানির হাতেও রয়েছে তাঁর হ্যান্ডব্যাগ।

টুইটারে তাঁদের ছবি রিটুইট করে অনেকেই লিখেছেন, ‘আপনাদের এই নম্র এবং ভদ্র আচরণ সত্যিই অনুপ্রেরণা দেয়।’ কেউ লিখেছেন, ‘এঁদের দেখে আমাদের শেখা উচিত।’ কেউ লিখছেন, ‘যে দেশে নেতা-মন্ত্রীরা বৃষ্টি পড়লে নিজেদের ছাতা নিজেরাই ধরেন এবং সাইকেল চালিয়ে রোজ অফিসে, পার্লামেন্টে যান, সেখানকার রাজা-রানিদের এরকম ব‌্যবহার হবে না তো কোন দেশে হবে’। এদিন পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন তাঁরা। রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও তাঁদের অভ্যর্থনা জানান।

[আরও পড়ুন: চাঁদের মাটিতে হদিশ বিক্রমের ধ্বংসাবশেষের, ছবি প্রকাশ নাসার]

The post দ্বিপাক্ষিক সম্পর্কে জোর, দিল্লিতে সুইডেনের রাজা-রানির সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার