shono
Advertisement

মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বাংলা, বাঙালির আন্দোলনে স্বীকৃতি রেল মন্ত্রকের

মে মাস থেকে নয়া কার্ডে থাকবে বাংলা ভাষাও।​ The post মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বাংলা, বাঙালির আন্দোলনে স্বীকৃতি রেল মন্ত্রকের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:54 PM Apr 06, 2018Updated: 03:51 PM Jun 13, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার মেট্রো কার্ডে নেই বাংলা ভাষাই। এহেন বৈষম্যের বিরুদ্ধে সরব হয়েছিল ‘বাংলা পক্ষ’ নামে একটি সংগঠন। রাজ্যসভায় প্রশ্ন তুলেছিলেন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ও। অবশেষে এল সার্থকতা। মেট্রো কার্ডে ইংরেজি ও হিন্দির পাশাপাশি থাকবে বাংলা ভাষাও। জানিয়ে দিল রেল মন্ত্রক।

Advertisement

[  পঞ্চায়েত-অশান্তির আবহে সৌজন্যের বার্তা, ফের বুদ্ধদেবকে দেখতে গেলেন মমতা ]

হিন্দি-ইংরেজি দিব্যি আছে। কিন্তু বাংলার মেট্রোয় নেই বাংলা ভাষার ছিটেফোঁটা। আদতে যা বাংলা ভাষা তথা বাঙালি জাতিসত্তারই অবমাননা। এই নিয়ে সরব হয়েছিল ‘বাংলা পক্ষ’ নামে একটি সংগঠন। গত মার্চে সংগঠনের পক্ষ থেকে মেট্রো রেল কর্তৃপক্ষের কাছে দাবিপত্র জমা দেওয়া হয়। সমগ্র বাঙালির পক্ষ থেকেই মেট্রোর কার্ডে বাংলা রাখার আবেদন জানানো হয়। এই প্রসঙ্গ রাজ্যসভায় উত্থাপন করেন এই মুহূর্তে দলহীন সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ও। কেন বাংলা নেই সে প্রশ্ন রেল মন্ত্রকের কাছে রাখেন তিনি। এই প্রশ্নেরই জবাব দিয়েছে রেল মন্ত্রক। জানানো হয়েছে, ২০১১ সালে যখন এই ব্যবস্থা চালু হয়, তখন বিস্তারিত নির্দেশাবলী দিতে হয়েছিল কার্ডে। সেই কারণেই হিন্দি ও ইংরেজির পাশাপাশি বাংলা ভাষা রাখা সম্ভব হয়নি। যদিও এই ব্যাখ্যা কতটা গ্রহণযোগ্য তা নিয়ে সন্দেহ থেকেই যায়। নির্দেশ স্পষ্ট করার অভিপ্রায়ই যদি থাকে, তাহলে বাংলাতে কেন বাংলা ভাষাকে ব্রাত্য করা হল তা স্পষ্ট নয়। জাতীয় ক্ষেত্রের সাফাই ও অফিসিয়াল ল্যাঙ্গোয়েজ সংক্রান্ত বিধির দোহাই দেওয়া হয়েছে বটে, কিন্তু তাতে বাংলা ভাষাকে গুরুত্বহীন করার মনোভাবই স্পষ্ট হয়ে উঠেছে। যদিও শেষমেশ বাঙালির আন্দোলনের কাছে নতিস্বীকার করতে বাধ্য হয়েছে কেন্দ্র। কারণ রেল মন্ত্রক জানিয়েছে, এতদিনে সমস্ত নির্দেশে অভ্যস্ত হয়ে উঠেছেন যাত্রীরা। ফলে এখন নির্দেশাবলীতে খানিকটা কাটছাঁট করা যায়। তা করার প্রক্রিয়া শুরু হয়েছে। ফলে কার্ডে বাড়তি জায়গা থাকবে। তাই বাংলা ভাষাকে জায়গা দিতে আর কোনও অসুবিধা থাকবে না। চলতি বছরের মে মাস থেকে যে নয়া কার্ড প্রকাশ হবে সেখানে অন্যান্য দুই ভাষার সঙ্গে থাকবে বাংলাও।

‘বাংলা পক্ষ’ সংগঠনের তরফে যখন এ পদক্ষেপ করা হয় তখন  সোশ্যাল মিডিয়ায় বহু মানুষ সমর্থন জানিয়েছিলেন। আজ অধিকার ফিরে পাওয়ার দিনে তাই দলমত নির্বিশেষে সমস্ত বাঙালিকে অভিনন্দন জানানো হয়েছে সংগঠনের পক্ষে।

The post মেট্রোর স্মার্ট কার্ডে থাকবে বাংলা, বাঙালির আন্দোলনে স্বীকৃতি রেল মন্ত্রকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার