shono
Advertisement

শব্দবাজি রুখতে শহরে নামছে পুলিশের ‘অটোবাহিনী’

শব্দবাজি জব্দে প্রশাসনের উদ্যোগ। The post শব্দবাজি রুখতে শহরে নামছে পুলিশের ‘অটোবাহিনী’ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:14 AM Oct 19, 2017Updated: 03:50 AM Oct 19, 2017

স্টাফ রিপোর্টার: শহরের অলিগলিতে ফাটতে পারে শব্দবাজি। শব্দদানবকে বোতলবন্দি করতে বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই কলকাতায়  নামছে পুলিশের অটোবাহিনী। ছোট ও অপরিসর রাস্তা দিয়েও ছুটে যাবে এই অটো। পুলিশ জানিয়েছে, গত বছরও দেখা গিয়েছে যে, বড় রাস্তায় যত না নিষিদ্ধ শব্দবাজি ফেটেছে, তার চেয়ে অনেক বেশি শব্দবাজি ফেটেছে ভিতরের রাস্তায়। বিশেষ করে বেহালা ও যাদবপুরের বিভিন্ন গলিরাস্তা থেকে শোনা গিয়েছে বাজির শব্দ। এবছর যাতে গলিতে বাজি ফাটিয়ে কেউ পালাতে না পারে, তার জন্যই শহরজুড়ে টহল দেবে অটোবাহিনী।

Advertisement

[কালীপুজোতেও প্রবল বৃষ্টির আশঙ্কা, ছয় জেলায় জারি সতর্কতা]

কালীপুজো ও দীপাবলিতে টহলের জন্যই শহরের কোনও থানা ভাড়া করেছে একটি, আবার কোনও থানা ভাড়া করেছে দু’টি করে অটো। বৃহস্পতিবার বিকেল থেকেই অটোয় বসা অন্তত একজন পুলিশ আধিকারিক ও তাঁর সঙ্গে থাকা পুলিশকর্মীরা সারা রাত ধরে অলিগলির উপর নজর রাখবেন। কোনও জায়গা থেকে বাজির শব্দ পেলেই সেখানে ছুটে যাবে অটোবাহিনী। পুলিশ জানিয়েছে, বহুতল আবাসনে শব্দবাজি ফাটানোর বিষয়ে পুলিশ যথেষ্ট সতর্ক হয়েছে। সন্ধ্যা থেকেই কয়েকটি বহুতলের ছাদেও পুলিশ মোতায়েন করা থাকছে। অন্য বহুতলের ছাদে যাতে শব্দবাজি না ফাটানো হয়, সেদিকে নজর রাখবেন তাঁরা। একই সঙ্গে অটোবাহিনীকেও বলা হয়েছে, কোনও আবাসন থেকে শব্দ শুনতে পেলে তার কেয়ারটেকার বা কর্তাদের জিজ্ঞাসাবাদ করতে।

এদিকে, শব্দবাজি নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে বুধবার বিকেলে উত্তর ও মধ্য কলকাতায় স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে মিছিলের আয়োজন করে পুলিশ। কলকাতা পুলিশের আধিকারিকরাও ওই মিছিলে পা মিলিয়ে হাঁটেন। স্কুলের ছাত্র-ছাত্রীদের দিয়েই শহরের বাসিন্দাদের বলানো হয় যাতে নিষিদ্ধ শব্দবাজি না ফাটানো হয়। অন্যদিকে, সাউথ পোর্ট এলাকার রিমাউন্ট রোডে একটি মালবাহী গাড়ি থেকে ৩২০ কিলোগ্রাম শব্দবাজি উদ্ধার হয়। পুলিশ গোপাল নস্কর নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে। রিজেন্ট পার্ক এলাকা থেকে এক যুবককেও শব্দবাজি-সহ গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

[পথ থেকে বহুতল, দীপাবলিতে কড়া নজরদারি পুলিশের]

The post শব্দবাজি রুখতে শহরে নামছে পুলিশের ‘অটোবাহিনী’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement