আদৌ কি মসৃণ ছিল আদিম জীবন? পুজোর শহরকে জানাবে সল্টলেকের AE (Part-1)

01:07 PM Oct 01, 2019 |
Advertisement

পুজো প্রায় এসেই গেল৷ পাড়ায় পাড়ায় পুজোর বাদ্যি বেজে গিয়েছে৷ সেরা পুজোর লড়াইয়ে এ বলে আমায় দেখ তো ও বলে আমায়৷ এমনই কিছু বাছাই করা সেরা পুজোর প্রস্তুতির সুলুকসন্ধান নিয়ে হাজির Sangbadpratidin.in৷ আজ পড়ুন সল্টলেকের AE (Part-1)-এর পুজো প্রস্তুতি৷

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শুভময় মণ্ডল: প্রাচীনকালে মানুষের জীবনযাত্রা এখনকার মতো মসৃণ ছিল না, অনেক চড়াই-উতরাই ছিল। সেখান থেকে মানুষ নিজের সুবিধার্থে জীবনকে একটা সরলরেখায় আনার চেষ্টা করেছে। পলিনেশিয়ার দ্বীপ নিউ গিনির এক লুপ্তপ্রায় শিল্পকলা ‘Kwoma’-য় এমনই আদিম অথচ আধুনিক জীবনযাত্রার চিত্র ধরা পড়েছে। জ্যামিতিক নকশার মধ্যে দিয়ে তাদের সেই জীবনযাত্রাকে চিত্রকলায় ফুটিয়ে তুলত কোমা জনজাতি। কিন্তু কালের নিয়মে এই শিল্পকলার এখন অস্তিত্ব সংকটে। হারানো সেই জীবনযাত্রার রুপরেখাকেই এবার পাথেয় করেছে সল্টলেকের এ ই ব্লকের (পার্ট-১) পুজো। ৩৪তম বর্ষে পা দিয়ে এবার তাদের থিম সেই আদিম জীবনের কথাই তুলে ধরছে সল্টলেকের এই নামী পুজো। যার পোশাকি নাম ‘বিস্মৃত স্মৃতি’।

Advertising
Advertising

থিমশিল্পী সৌরজিৎ বন্দ্যোপাধ্যায়ের ভাবনায় রূপ পাচ্ছে এই থিম। এবার সময়ের সরণি বেয়ে একটু পিছিয়ে যাওয়া যাক। আদিম যুগে পলিনেশিয়ান দেশ নিউ গিনির পেইলিংগুয়া পর্বতের কোমা বাসিন্দাদের সৃষ্টি এই প্রাচীন শিল্পকলা। এর সঙ্গে টিকি শিল্পকলাকেও মিশিয়েছেন শিল্পী। আরেক পলিনেশিয়ান দেশ নিউজিল্যান্ডের মাওরি উপজাতির ইতিহাস অনুযায়ী, বন ও জীবজন্তুদের দেবতা ‘তানে’ পৃথিবীর প্রথম পুরুষকে সৃষ্টি করেন। তারপর টিকি একটি পুকুরের মধ্যে মারিকোরিকো নামে এক নারীকে খুঁজে পান। তাঁদের মিলনেই নাকি পৃথিবীতে প্রাণের সৃষ্টি হয়। কাঠের লম্বা গুঁড়ি খোদাই করে মানুষের আকৃতি দেওয়ার নামই হল টিকি শিল্পকলা। সেই দৃষ্টিভঙ্গী তুলে ধরতেই মণ্ডপের অন্দরসজ্জায় ব্যবহৃত হচ্ছে জ্যামিতিক নকশা। এর পাশাপাশি থাকছে টোটেম শিল্পকলাও। আদিম আমেরিকান জনজাতিরাও কাঠের উপর এমন নানা প্রতিকৃতি খোদাই করত। অনেকটা টিকির মতোই এই টোটেম শিল্পকলারও দেখা মিলবে মণ্ডপে। মূলত কাঠ, বেত গাছের ছাল ও শুকনো সরষে গাছ ব্যবহার করা হয়েছে মণ্ডপসজ্জায়। এর সঙ্গে রয়েছে থার্মোকল। প্রতিমা গড়ছেন শিল্পী নবকুমার পাল। থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই তৈরি হচ্ছে মাতৃপ্রতিমা। থিম অনুযায়ী আবহ সংগীতও থাকছে। থিমশিল্পী সৌরজিৎই আবহ সংগীতের দায়িত্বে। আলোকসজ্জায় মাতৃ ইলেকট্রিক।

গতবছর ‘আমার দুর্গা’ থিম করে তাক লাগিয়ে দিয়েছিল এ ই ব্লক। শিল্পী পরিমল গুহর কাজ ভূয়সী প্রশংসা পেয়েছিল বহু গুণীজনের। এবার থিমের দায়িত্বে সৌরজিৎ বন্দ্যোপাধ্যায়। মানুষের সেই প্রাচীন জীবনযাত্রাকে বিভিন্ন জ্যামিতিক নকশার সাহায্যে নান্দনিক ভাবে নানা আঙ্গিকে বিন্যাসের মাধ্যমে কাল্পনিক দেবীকক্ষ গঠন করে প্রাচীন লোকশিল্পগুলিকে নতুন ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন শিল্পী। দর্শনার্থীদের তা মন্ত্রোমুগ্ধ করবে কি না এখন তাই দেখার।

কেমন চলছে প্রস্তুতি, দেখুন ভিডিওয়-

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post আদৌ কি মসৃণ ছিল আদিম জীবন? পুজোর শহরকে জানাবে সল্টলেকের AE (Part-1) appeared first on Sangbad Pratidin.

This browser does not support the video element.

Advertisement
Next