shono
Advertisement

এরকম ভুল ভবিষ্যতে হবে না, ক্ষমা চেয়ে বলল এয়ারটেল

পাতাজোড়া বিজ্ঞাপনে ভুল বাংলা ব্যবহারে ক্ষমাপ্রার্থী ভারতী এয়ারটেল। The post এরকম ভুল ভবিষ্যতে হবে না, ক্ষমা চেয়ে বলল এয়ারটেল appeared first on Sangbad Pratidin.
Posted: 06:51 PM Jul 12, 2017Updated: 01:26 PM Jul 12, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকালে খবরের কাগজের প্রথম পাতা দেখেই ঘুম ছুটেছিল অনেক বাঙালির। টেলিকম সংস্থা এয়ারটেলের বিজ্ঞাপনে বাংলার নামে এ কী ভাষা ব্যবহৃত হয়েছে? রাজ্যের মানুষ অন্তত এই ভাষায় কথা বলেন না। অজস্র ভুল বানান ও বাংলা ভাষাকে বিকৃত করার এই অশুভ প্রয়াস বিজ্ঞাপনে দেখেই শঙ্কিত হয়ে ওঠেন বহু বাংলা ভাষাভাষীর মানুষ। ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’ বাঙালির সেই ক্ষোভকে জোগায় কন্ঠ। সকাল থেকেই সেই খবর সোশ্যাল মিডিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়তে থাকে। প্রতিবাদের কন্ঠ গিয়ে পৌঁছয় ভারতী মিত্তলের সংস্থা ভারতী এয়ারটেলের কাছে। একের পর প্রতিবাদী টুইটের বন্যায় অবশেষে ক্ষমা চাইতে বাধ্য হল এয়ারটেল।

Advertisement

[বিজ্ঞাপনে বিকৃত বাংলা, এয়ারটেলের কানেকশন ছাড়লেন এই বাঙালি]

এয়ারটেলের তরফে জানানো হয়েছে, “প্রথমত আমরা ক্ষমাপ্রার্থী। সম্ভবত বিষয়টি আমাদের অনুবাদকের চোখ এড়িয়ে গিয়েছে। এর সম্পূর্ণ দায় আমরা মাথা পেতে স্বীকার করে নিচ্ছি। ভুলটি তুলে ধরার জন্য ধন্যবাদ।” এখানেই শেষ নয়, এয়ারটেলের তরফে আরও জানানো হয়েছে, “বাংলা ভাষার প্রতি আমাদের গভীর শ্রদ্ধা রয়েছে। বাংলার সংস্কৃতির প্রতিও আমরা গভীরভাবে শ্রদ্ধাশীল। ভবিষ্যতে এরকম ভুল যাতে না হয়, সেদিকে আমাদের নজর থাকবে।” এক নয়, বুধবার একাধিক টুইটার ইউজার ‘ভারতী এয়ারটেল’-এর কাছে বিজ্ঞাপনে ব্যবহৃত ভাষার তীব্র প্রতিবাদ জানায়। শেষে বাধ্য হয়ে প্রায় প্রত্যেক ইউজারকেই রিপ্লাই করে ক্ষমা চাইতে শুরু করে এয়ারটেল। রইল তেমনই কয়েকটি টুইট।



এদিন সকালে ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’ই প্রথম জানায় যে, বিজ্ঞাপনে বাংলা ভাষাকে বিকৃত করার প্রতিবাদে দীর্ঘদিনের এয়ারটেল কানেকশন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রকাশক-লেখক সুমেরু মুখোপাধ্যায়। পুরো সিদ্ধান্তর কথা জানিয়ে তিনি তাঁর একান্ত প্রতিক্রিয়ায় বলেন, “এই যে প্রতিনিয়ত এই ধরনের বিজ্ঞাপনগুলি হয়ে চলেছে, এটা আসলে বাংলা ভাষা চর্চাকারীদের অপমান করা। বাংলায় ভাল লেখার লোক নেই এমন তো নয়। তা সত্ত্বেও এরকম হচ্ছে। ইতিমধ্যেই নিজের ইচ্ছের কথা সংস্থাকে জানিয়ে দিয়েছেন তিনি। প্রায় দশ বছর এই সংস্থার কানেকশন ব্যবহার করছেন তিনি। প্রয়োজনীয় কাজকর্মের পাশাপাশি একটি ইমেল আইডিও চেয়েছেন তিনি। যেখানে তিনি জানাতে পারেন, কেন এই এক দশকের সম্পর্ক ছিন্ন করতে চাইছেন। ইতিমধ্যেই তাঁর এই সিদ্ধান্তের জন্য সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রশংসা করেছেন সুমেরুবাবুর। তাঁর এই পদক্ষেপকে কুর্নিশ জানান বহু মানুষ। খবরটি ভাইরাল হয়ে উঠতে সময় নেয়নি। বহু মানুষই সোশ্যাল মিডিয়ায় এয়ারটেলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন। টেলিকম সংস্থাটির ফেসবুক পেজে আছড়ে পড়তে থাকে কমেন্ট, নেগেটিভ রিভিউ। অবশেষে ওই খবরের জেরে ক্ষমা চাইতে বাধ্য হল এয়ারটেলের। এই জয় ‘সংবাদ প্রতিদিন ডিজিটাল’-এর নয়, এই জয় বাঙালির।

[অমর্ত্য সেনকে নিয়ে তথ্যচিত্রে সেন্সর বোর্ডের কোপ, প্রতিবাদে মমতা]

The post এরকম ভুল ভবিষ্যতে হবে না, ক্ষমা চেয়ে বলল এয়ারটেল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement