কলাইকুন্ডায় প্রধানমন্ত্রীর বৈঠকে কেন ছিলেন না? আলাপনকে শোকজ কেন্দ্রের

01:46 PM Jun 01, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের মুখ্যসচিব (Cheif Minister) পদ থেকে অবসর নেওয়ার পরও রেহাই নেই। আলাপন বন্দ্যোপাধ্যায়কে (Alapan Bandopadhyay) ফের কারণ দর্শানোর নোটিস পাঠাল কেন্দ্র। গত শুক্রবার কলাইকুন্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা রিভিউ মিটিংয়ে তিনি কেন উপস্থিত ছিলেন না? জানতে চাওয়া হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান উপদেষ্টার কাছে। আগামী বৃহস্পতিবারের মধ্যে তাঁর কাছে জবাব তলব করেছে কেন্দ্র। বিপর্যয় মোকাবিলা আইনের আওতায় এই নোটিসটি দেওয়া হয়েছে আলাপন বন্দ্যোপাধ্যায়কে। 

Advertisement

প্রসঙ্গত, শুক্রবার প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে অনুপস্থিত থাকার পর রাতেই আলাপনবাবুকে রাজ্যের মুখ্যসচিব পদ থেকে সরিয়ে দিল্লিতে কর্মীবর্গ বিভাগে কাজে যোগ দেওয়ার চিঠি দেয় কেন্দ্র। সোমবার সকাল ১০টার মধ্যে দিল্লিতে গিয়ে কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল এই আইএএস (IAS) আধিকারিককে। ঘটনাচক্রে আবার সোমবারই ছিল আলাপনবাবুর চাকরিজীবনের শেষ দিন। রাজ্য সরকারের অনুরোধেই তাঁর চাকরির মেয়াদ মাস তিনেক বাড়িয়েছিলেন কেন্দ্রের ক্যাবিনেট সচিব। কিন্তু যে পদে (বাংলার মুখ্যসচিব) রাখার জন্য তাঁর চাকরির মেয়াদ বাড়ানো হয়েছিল, শুক্রবার সেই পদ থেকেই সরিয়ে দেওয়া হয় আলাপনবাবুকে। তাই আর এক্সটেনশন না নিয়ে সোমবারই চাকরি থেকে অবসর নেন আলাপনবাবু। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তাঁকে নিয়োগ করেন নিজের মুখ্য উপদেষ্টা হিসেবে।

[আরও পড়ুন: ‘বাংলার বাঘিনী ১, দিল্লির কাগুজে বাঘ ০’, আলাপন ইস্যুতে মমতার পাশে সব বিরোধীরা]

সূত্রের খবর, সোমবার সন্ধেতেই আলাপনবাবুকে দিল্লির তরফে শোকজ করা হয়। কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি আশিস কুমার সিং চিঠিটি পাঠিয়েছেন। আলাপনের কাছে জানতে চাওয়া হয়েছে শুক্রবার কলাইকুন্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ডাকা রিভিউ মিটিংয়ে তিনি কেন ছিলেন না? ওই বৈঠকে অনুপস্থিত থেকে আলাপন বিপর্যয় মোকাবিলা আইনের ৫১ (বি) ধারা ভঙ্গ করেছেন বলেও দাবি করা হয়েছে নোটিসে। আলাপনের বিরুদ্ধে কেন কেন্দ্রীয় সরকার কোনও পদক্ষেপ করবে না তারও ব্যাখ্যা চেয়েছেন আশিস কুমার সিং। নবান্ন সূত্রের খবর, যথাসময়ে আলাপনবাবু কেন্দ্রের পাঠানো শোকজের জবাব দেবেন।

Advertising
Advertising

Advertisement
Next