Advertisement

কবি সুভাষ অবধি যাবে না সব মেট্রো, বুধবার থেকেই কার্যকর নয়া নিয়ম

08:59 PM Sep 14, 2021 |
Advertisement
Advertisement

নব্যেন্দু হাজরা: কবি সুভাষ স্টেশনে (Kavi Subhash Metro Station) যাবেন বলে মেট্রোয় চড়লেন। সাবধান! জানা না থাকলে টালিগঞ্জেই মেট্রো থেকে নেমে যেতে হতে পারে। ব্যাপারটা কী?
অটোর মতো মেট্রোতেও (Kolkata Metro) কাটারুট চালু হয়েছে অনেকদিন হয়ে গেল। উত্তরের প্রান্তিক স্টেশন দক্ষিণেশ্বর পর্যন্ত না গিয়ে কিছু ট্রেন দমদমে যাত্রা শেষ করে। এবার দক্ষিণেও কাটা রুটে চলবে মেট্রো। আজ বুধবার থেকে প্রান্তিক স্টেশন কবি সুভাষের আগে টালিগঞ্জেই যাত্রী নামিয়ে কিছু ট্রেন আবার উল্টোমুখে দৌড়োবে।

Advertisement

কবি সুভাষ ও টালিগঞ্জের মাঝে কিন্তু নয় নয় করে ৬টা স্টেশন। এত আগে ডাউন মেট্রোর ‘যাত্রাভঙ্গে’র সংবাদে স্বাভাবিকভাবেই যাত্রীমহলে দানা বেঁধেছে দুর্ভোগের আশঙ্কা। বিক্ষোভ আঁচ করে প্রমাদ গুণছেন মেট্রোর কর্তারাও। আগাম সতর্কতা হিসাবে রেলপুলিশে ছেয়ে দেওয়া হয়েছে টালিগঞ্জ অর্থাৎ মহানায়ক উত্তমকুমার স্টেশন চত্বর। বিভিন্ন দপ্তরকে আগেভাগেই সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: বুধবারই খুলছে চিড়িয়াখানা, মানতে হবে কড়া কোভিডবিধি]

 

কিন্তু এমন একটা সিদ্ধান্ত নেওয়া হল কেন? মেট্রো সূত্রে খবর, সকাল এবং সন্ধের সময় পাঁচ মিনিট অন্তর মেট্রো চালাতেই এই পরিকল্পনা। যেহেতু উত্তমকুমার স্টেশনের মধ্যেই ডাউন লাইনে অধিকাংশ যাত্রী নেমে যান, ট্রেন কিছুটা ফাঁকা হয়ে যায় সেই কারণে কিছু ট্রেনকে ওই স্টেশন দিয়েই ঘুরিয়ে দেওয়া হবে। জানা গিয়েছে, সকাল-সন্ধে মিলিয়ে মোট ৩২টি ট্রেন ব্যস্ত সময়ে উত্তমকুমার থেকে ফের নোয়াপাড়ার উদ্দেশে রওনা হবে। তারমধ্যে ৭টি ট্রেন যাবে দক্ষিণেশ্বর। আর দক্ষিণেশ্বর থেকে ৮টি ট্রেন উত্তমকুমারের উদ্দেশে যাবে।

উত্তমকুমারের পর আছে নেতাজি, মাস্টারদা সূর্য সেন, গীতাঞ্জলি, কবি নজরুল, শহিদ ক্ষুদিরাম, এবং কবি সুভাষ। ফলে কিছুটা হলেও এই স্টেশনের যাত্রীরা সমস্যায় পড়বেন। তাঁরা পাঁচ মিনিট অন্তর ট্রেন পাবেনও না। একইসঙ্গে ফেরার সময়ও তাঁদের নেমে যেতে হতে পারে মাঝপথেই। সেক্ষেত্রে পরের মেট্রোর জন্য তাঁদের অপেক্ষা করতে হবে। যা বেশ বিড়ম্বনার বলেই মনে করছেন যাত্রীরা। তবে মেট্রোর তরফে জানানো হয়েছে, যে মেট্রোগুলো টালিগঞ্জেই আটকে যাবে, সেগুলোর সামনে মহানায়ক উত্তম কুমার লেখা থাকবে।

[আরও পড়ুন: নিউটাউনে জমা জলে বিপত্তি, আড়াই ঘণ্টা ম্যানহোলে আটকে রইলেন মহিলা]

বুধবার সকাল-সন্ধের অফিস টাইমে পাঁচ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে টালিগঞ্জ থেকেই। এদিন থেকে আপ ও ডাউন লাইনে ২৪৬টির বদলে ২৫৬টি মেট্রো চলবে। তবে পরিবর্তন করা হয়নি দিনের শুরু ও শেষ মেট্রোর সময়। আগের মতোই সকাল ৭ টা বেজে ৩০ মিনিটে দক্ষিণেশ্বর, দমদম ও কবি সুভাষ থেকে মিলবে পরিষেবা। দমদম ও  কবি সুভাষ থেকে শেষ মেট্রো মিলবে রাত ৯ টা বেজে ৩০ মিনিটে। কবি সুভাষগামী শেষ মেট্রো দক্ষিণেশ্বর স্টেশন ছাড়বে রাত ৯ টা বেজে ১৮ মিনিটে। সকালে ৯ টা থেকে ১০.৩০ পর্যন্ত আপ লাইনে পাঁচ মিনিট অন্তর এবং ডাউন লাইনে সকাল ৯ টা থেকে ১০ টা ও সাড়ে ১০টা থেকে ১১ টা পর্যন্ত ৫ মিনিটের ব্যবধানে চালানো হবে মেট্রো। আর বিকেলে আপ লাইনে বিকেল ৫ টা থেকে সাড়ে ৬ টা পর্যন্ত ও ডাউনে  ৫ টা থেকে ৬ টা ও সাড়ে ৬ টা থেকে ৭ টা পর্যন্ত চলবে মেট্রো। মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক রূপায়ন মিত্র বলেন, “ব্যস্ত সময়ে পাঁচ মিনিট অন্ত ট্রেন চালাতেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে।”    

Advertisement
Next