shono
Advertisement
Mamata Banerjee

'যোগ্যশ্রী' প্রকল্পের আওতায় সংখ্যালঘু, ওবিসি, জেনারেল পড়ুয়ারাও, ঘোষণা মুখ্যমন্ত্রীর

এক্স হ্যান্ডেলে পোস্ট করে সকলকে এবিষয়ে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
Published By: Subhankar PatraPosted: 05:10 PM Jun 11, 2024Updated: 06:09 PM Jun 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার 'যোগ্যশ্রী' প্রকল্পে রাজ্যের সংখ্যালঘু, ওবিসি ও জেনারেল ক্যাটাগরির ছাত্রছাত্রীদেরও যুক্ত করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যাল কোর্সে ভর্তির জন্য রাজ্য়ের তফসিলি জাতি ও উপজাতির ছাত্রছাত্রীদের বিনামূল্যে প্রশিক্ষণের জন্য চালু করা হয় 'যোগ্যশ্রী' প্রকল্প। এতদিন এই প্রকল্পে রাজ্যের পিছিয়ে পড়া ছাত্রছাত্রীরা পড়ার সুযোগ পেতেন। প্রকল্পের বিপুল সাফল্যের পর, বাকি ছাত্রছাত্রীদেরও যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার একথা নিজেই এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই খবর সকলকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

চলতি বছরের শুরুতে রাজ্যের অনগ্রসর জাতি-তফসিলি ও আদিবাসী ছাত্র-ছাত্রীদের নিখরচায় জয়েন্ট এন্ট্রাস (JEE), নিট (NEET)পরীক্ষার প্রবেশিকা ও মূল পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সুযোগ করে দেওয়ার জন্য শুরু করা হয় 'যোগ্যশ্রী' প্রকল্প। এবছর সর্বভারতীয় পরীক্ষায় যোগ্যশ্রী প্রকল্পে প্রশিক্ষণ নেওয়া ছাত্রছাত্রীরা বেশ নজরকাড়া সাফল্য পেয়েছেন। জেইই অ্যাডভ্যান্স পরীক্ষায় ২৩ জন র‌্যাঙ্ক করেছেন। তার মধ্যে ১৩ জন র‌্যাঙ্ক রয়েছেন আইআইটিতে (IIT)। জেইই মেনন্সে ৭৫ জন র‌্যাঙ্ক করেছেন। নিটে র‌্যাঙ্ক করেছেন ১১০ জন। ৪৩২ জন র‌্যাঙ্ক করেছেন ডাব্লিউবিজেইই (WBJEE)।

[আরও পড়ুন: দাবদাহের বলি! বাঁকুড়ায় মৃত্যু টোটো চালকের]

এইবার সব ক্যাটাগরির ছাত্রছাত্রীদের একাদশ শ্রেণী থেকেই প্রশিক্ষণ দেওয়া হবে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bannerjee)। নিজের এক্স হ্য়ান্ডেলে তিনি লিখেছেন, "যোগ্যশ্রীর (Yogyasree)  এই বিপুল সাফল্যে উৎসাহিত হয়ে এই প্রকল্পকে আমরা আরও বড় আকারে নিয়ে আসছি। রাজ্যজুড়ে মোট ৫০টি সেন্টার খোলা হয়েছে। যেখানে আমার দুহাজার এস, এসটি ছেলেমেয়ে ট্রেনিং পাবে। এখন ক্লাস ১১ থেকেই প্রশিক্ষণ দেওয়া শুরু হবে। এতে ছেলেমেয়েরা আরও ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে। আমাদের পিছিয়ে পড়া শ্রেণীর ছেলে-মেয়েরা আরও অনেক বেশি সংখ্যায় ইঞ্জিনিয়ার-ডাক্তার হবে এটাই আমি চাই। এবার যুক্ত হবে সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরির ছেলেমেয়েরাও। সবার জন্য আমার অভিনন্দন রইল।"

[আরও পড়ুন: সুদখোর বিজেপি নেতা! উপনির্বাচন ঘোষণা হতেই পোস্টারে ছয়লাপ বাগদা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এবার 'যোগ্যশ্রী' প্রকল্পে রাজ্যের সংখ্যালঘু, ওবিসি ও জেনারেল ক্যাটাগরির ছাত্রছাত্রীদেরও যুক্ত করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।
  • একাদশ শ্রেণী থেকেই পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হবে।
  • মঙ্গলবার একথা নিজেই এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই খবর সকলকে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
Advertisement