shono
Advertisement

শহিদ মিনারের সভায় কী বলবেন অমিত শাহ, তাকিয়ে গোটা দেশ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী যাবেন কালীঘাটেও। The post শহিদ মিনারের সভায় কী বলবেন অমিত শাহ, তাকিয়ে গোটা দেশ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:48 AM Mar 01, 2020Updated: 09:06 AM Mar 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: CAA বিরোধী আন্দোলনে উত্তপ্ত দেশ। তারই মধ্যে এ রাজ্যে দুয়ারে কড়া নাড়ছে পুরভোট। এমন দ্বিমুখী অভিঘাতে তপ্ত রাজনৈতিক আবহে একদিনের সফরে আজ, রবিবার বাংলায় পা রাখছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। CAA’র সমর্থনে শহিদ মিনার ময়দানে সভা করবেন তিনি। নাগরিকত্ব সংশোধন আইনের কথা চাউর হওয়ার পর থেকেই সম্মুখ সমরে নেমেছে বিজেপি ও তৃণমূল কংগ্রেস।য়ার নেতৃত্বে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার তৃণমূল নেত্রীর হোম গ্রাউন্ড কলকাতার বুকেই সেই CAA’র সমর্থনে অমিত শাহর জনসভা। নাগরিকত্ব সংশোধনী আইন পাস করার জন্য সভামঞ্চে শাহকে নাগরিক সংবর্ধনা দেওয়ারও আয়োজন করা হয়েছে। স্বাভাবিকভাবেই এই সভা থেকে শাহ কী বলেন বা কতটা চড়া স্কেলে আক্রমণের সুর চড়ান, সেদিকে নজর রয়েছে রাজ্য তথা গোটা দেশের।

Advertisement

এ তো গেল জাতীয় রাজনীতির কথা! রাজ্য রাজনীতিতে রবিবারের সভার অন্য এক গুরুত্বপূর্ণ মাত্রাও রয়েছে। আট মাস আগে লোকসভা নির্বাচনের রেশ মেলাতেই বাংলায় বেজে উঠেছে পুরভোটের বাজনা। ২০২১—এ বিধানসভার মহারণের আগে তৃণমূল ও বিজেপি–দু’পক্ষের কাছেই এই পুরভোট কার্যত সেমিফাইনাল। বিশেষত লোকসভায় বিজেপির ১৮টি আসন জয়ের চমকদার ফলের পর। বিজেপি জানে, পুরভোটে সম্মানজনক ফল হলে রাজ্য জুড়ে চেগে উঠবে কর্মী-সমর্থকেরা।বিধানসভা ভোটে নিশ্বাস ফেলা যাবে প্রতিপক্ষ তৃণমূল কংগ্রেসের ঘাড়ে। আবার ব্যর্থ হলে ধসে পড়বে বাংলা দখলের দীর্ঘলালিত আশা। তাই পুরভোটের আগে শহিদ মিনারের সভাকে নিছক ‘একটি জনসভা’ হিসেবে দেখছে না রাজনীতির কারবারিরা। মুখে ‘সিএএ—র সমর্থনে সভা’ বলা হলেও শহিদ মিনারের মঞ্চ থেকে যে পুরভোটে দলীয় প্রচারের দামামা বাজিয়ে দেবেন অমিত শাহ, তা নিয়ে দ্বিমত নেই কারওরই। এই সভা থেকে পুরভোটে দলের প্রচারের সুরও যে তিনি বেঁধে দেবেন, তাও নিশ্চিত!

[আরও পড়ুন : নিম্নমানের সুতো ব্যবহারে NRS’এ ফের মৃত্যু খুদের, প্রশ্নের মুখে হাসপাতালের ভূমিকা]

CAA বিরোধী আন্দোলনে উত্তপ্ত পরিমণ্ডলে অমিত শাহর এই কলকাতা সফর নিয়ে উত্তেজনার পারদ চড়ছে শনিবার থেকেই। শাহ কলকাতা সফর নিয়ে শহরের বিভিন্ন জায়গায় ও রাজ্যের অন্যত্র‌ বিক্ষোভ কর্মসূচি নিয়েছে বামেরা। কালো পতাকা হাতে সকালে মেট্রো চ্যানেলে জমায়েতের ডাক দিয়েছে ফরওয়ার্ড ব্লক। পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফরকে ঘিরে আঁটোসাটোঁ নিরাপত্তা ব্যবস্থা তৈরিতে কোনও ত্রুটি রাখেনি কলকাতা পুলিশ। বস্তুত শাহর যাত্রাপথকে সুরক্ষার লৌহবর্মে ঘিরে ফেলা হচ্ছে। 

রবিবার সকাল ১০টা ৫৫ মিনিটে দমদম বিমানবন্দরে নামছেন শাহ। প্রথমে রাজারহাটে ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)—এর একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। সেখান থেকে দুপুর আড়াইটে নাগাদ পৌঁছবেন শহিদ মিনার ময়দানে। এখানে রাজ্যজুড়ে ‘আর নয় অন্যায়’ শীর্ষক নয়া এক প্রচারাভিযানের সূচনা করবেন শাহ। তৃণমূলের শাসনকালে বিভিন্ন অভিযোগ নিয়ে বিজেপির তরফে একটি ‘চার্জশিট’ প্রকাশ করারও কথা সভায়। সভা শেষে বিকেল চারটে নাগাদ পুজো দিতে পৌঁছবেন কালীঘাট মন্দিরে। সেখান থেকে রাজারহাট। সেখানে একটি হোটেলে রুদ্ধদ্বার বৈঠক রাজ্য বিজেপি নেতৃত্বের সঙ্গে। উপস্থিত থাকবেন রাজ্যের দলীয় সাংসদ, বিধায়ক ছাড়াও সকল জেলা সভাপতি। আলোচ্য সূচি দলের সংগঠনের হাল ও আসন্ন পুরভোটের প্রস্তুতি। পুরভোটের প্রচার কৌশলও এই বৈঠকে ঠিক করে দেবেন শাহ। বেশ কিছু কর্মসূচিও তৈরি করে রাজ্য ও জেলা নেতাদের হাতে তুলে দেবেন। বৈঠকে উপস্থিত থাকছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা ও সর্বভারতীয় সংগঠন সচিব বি এল সন্তোষ। তার আগে সন্তোষ থাকবেন শহিদ মিনারের সভাতেও। তবে কথা থাকলেও শহিদ মিনারের সভায় উপস্থিত থাকছেন না নাড্ডা। দিল্লি থেকে পাঠানো নতুন সূচি অনুযায়ী নাড্ডা কলকাতায় পৌছেচ্ছেন সন্ধ্যায়। বিমানবন্দর থেকে তিনি সোজা রাজারহাটের হোটেলে পৌঁছবেন। বৈঠক সেরে রাতেই দিল্লি ফিরে যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

[আরও পড়ুন : আক্রান্ত কর্মীদের দেখতে গিয়ে পুলিশি বাধা, আটক সৌমিত্র খাঁ ও সুভাষ সরকার]

এদিকে, শনিবার সকাল থেকেই সভাস্থলের প্রস্তুতি দফায় দফায় ঘুরে দেখে বিজেপির শীর্ষনেতৃত্ব। শাহর সভায় আসার জন্য সাধারণ মানুষ, দোকানদারদের কাছে গিয়ে শনিবার সন্ধ্যায় আমন্ত্রণ জানান বিজেপির কেন্দ্রীয় নেতা অরবিন্দ মেনন, মুকুল রায়, রাহুল সিনহা। বড়বাজার, বেহালা ট্রাম ডিপো এলাকায় যান তাঁরা।

The post শহিদ মিনারের সভায় কী বলবেন অমিত শাহ, তাকিয়ে গোটা দেশ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement