shono
Advertisement

আবাস যোজনায় ‘দুর্নীতি’নিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা বিজেপির, রিপোর্ট চাইল আদালত

মামলাকারী পুরুলিয়া জেলা বিজেপি সভাপতি বিবেক রাঙা।
Posted: 04:37 PM Jan 03, 2023Updated: 04:40 PM Jan 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবাস প্লাস যোজনা নিয়ে যাবতীয় জটিলতা, অভিযোগ এবার আদালতের দরবারে। রাজ্যে এই কেন্দ্রীয় প্রকল্পে সমীক্ষায় গলদ হয়েছে, অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) মামলা দায়ের করলেন পুরুলিয়ার জেলা বিজেপি সভাপতি বিবেক রাঙা। মঙ্গলবার জনস্বার্থ মামলাটির (PIL) শুনানি হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট সব পক্ষের রিপোর্ট চেয়ে পাঠিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Advertisement

গত ২২ ডিসেম্বর পুরুলিয়া জেলা বিজেপি (BJP) সভাপতি বিবেক রাঙা কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেছিলেন প্রধানন্ত্রী আবাস যোজনা প্রকল্প নিয়ে। তাঁর অভিযোগ ছিল, পুরুলিয়া জেলায় আবাস বণ্টনের জন্য সমীক্ষার কাজ ঠিকমতো হয়নি। দেখা গিয়েছে, যোগ্য অর্থাৎ দরিদ্র মানুষজনের নাম নেই প্রাপকদের তালিকায়। বরং যাদের ঘরবাড়ি আছে, তাদের অধিকাংশের নাম রয়েছে। এই সমীক্ষা পুনরায় করা হোক স্বচ্ছতার সঙ্গে। সেই সময়ে আবাস যোজনা প্রকল্পের জন্য বরাদ্দ অর্থ বণ্টনে স্থগিতাদেশ দেওয়া হোক। বিবেক রাঙার হয়ে মামলাটি করেন তাঁর আইনজীবী মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়।

[আরও পড়ুন: বিধায়ক, সাংসদদের বাক স্বাধীনতায় অতিরিক্ত নিষেধাজ্ঞা চাপাল না সুপ্রিম কোর্ট]

মঙ্গলবার সেই আবেদন গৃহীত হয় হাই কোর্টে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে শুনানি হয়। এই প্রকল্পের সঙ্গে জড়িত সব পক্ষের তরফে রিপোর্ট চান বিচারপতিরা। জানানো হয়, সমস্ত রিপোর্ট-সমেত আগামী ১৬ তারিখ ফের আদালতে হাজির হতে হবে। ওইদিনই পরবর্তী শুনানি। এমনই জানিয়েছেন আইনজীবী মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়। 

[আরও পড়ুন: অনিশ্চয়তায় শিক্ষিকা ববিতা সরকার, ‘নিয়োগ অবৈধ’, চাকরি বাতিলের দাবিতে হাই কোর্টে মামলা]

প্রসঙ্গত, রাজ্যের যে ক’টি জেলায় প্রধানমন্ত্রী আবাস যোজনার কাজে তেমন গতি নেই, তার মধ্যে অন্যতম পুরুলিয়া (Purulia)। নবান্নে এই সংক্রান্ত বৈঠকে মুখ্যসচিব পুরুলিয়া জেলার উপর ক্ষুব্ধ হন। এখানে সমীক্ষায়ও গন্ডগোল, আর কাজেও বেনিয়মের অভিযোগ। ভালভাবে কাজের নির্দেশ দেন মুখ্যসচিব। এরপরই জেলা বিজেপির সভাপতি বিবেক রাঙা এনিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement