shono
Advertisement

Breaking News

Calcutta HC

ফের পথে নামছেন জুনিয়র চিকিৎসকরা, মিছিলে অনুমতি হাই কোর্টের

কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত তাঁদের মিছিলের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট।
Published By: Sayani SenPosted: 01:53 PM Sep 30, 2024Updated: 03:55 PM Sep 30, 2024

গোবিন্দ রায়: উৎসবের মরশুমে আর জি কর কাণ্ডের প্রতিবাদে ফের পথে নামছেন জুনিয়র চিকিৎসকরা। কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত তাঁদের মিছিলের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। আদালতের নির্দেশিকা অনুযায়ী, মঙ্গলবার বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত মিছিল করা যাবে।

Advertisement

গত ৯ আগস্ট, আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সেমিনার হল থেকে তরুণী চিকিৎসকের দেহ উদ্ধার হয়। ওই ঘটনার পর দেড়মাসেরও বেশি সময় কেটে গিয়েছে। তদন্ত চললেও, এখনও বহু ক্ষেত্রেই রয়েছে ধোঁয়াশা। তারই মাঝে সুবিচারের দাবিতে ৪০টিরও বেশি সংগঠন মঙ্গলবার পথে নামছে। উৎসবের মরশুমে যানজটের কথা মাথায় রেখে মিছিলের অনুমতি দেয়নি পুলিশ। তাই বাধ্য হয়ে মিছিলের অনুমতি চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় আয়োজকদের সংগঠক। সোমবার বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে মামলার শুনানি হয়।

রাজ্য সরকারের আইনজীবী জানান, মিছিলে কতজন থাকতে পারেন, তার সম্ভাব্য সংখ্যা জানাতে হবে। মামলাকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘‘আমরা আমাদের কতজন থাকবেন, সেই সংখ্যা বলতে পারি। কিন্তু সাধারণ মানুষ যদি মিছিলে যোগ দেন, সেই সংখ্যা আগে থেকে কীভাবে বলব?’’ দুপক্ষের মন্তব্য শুনে বিচারপতি বলেন, "যদি এই মিছিল সম্পূর্ণ শান্তিপূর্ণ হয় এবং ১০ লক্ষ মানুষ যোগ দেন, তাহলে তাঁদের আটকানো সম্ভব? যানজটের কারণে রাজ্য কারও প্রতিবাদ করার অধিকার কেড়ে নিতে পারে?" এর পর রাজ্যের তরফে ১৪৪ ধারা জারি থাকার কথা উল্লেখ করা হয়। বিচারপতি বলেন, "শহরজুড়ে ১৪৪ ধারা জারি করুন। তা হলে আর কোনও মিটিং বা মিছিল হবে না। যাঁরা দুর্গাপুজো করেন তাঁরা জানেন কত দর্শক আসবেন? পুজোর সময় লক্ষ লক্ষ মানুষ রাস্তায় নামেন। বছরের পর বছর পুলিশ দক্ষতার সঙ্গে সবটা নিয়ন্ত্রণ করছে।" তবে মিছিলে যাতে কোনও সমস্যা না হয়, সেদিকে খেয়াল রাখার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। পুজোর মুখে জুনিয়র চিকিৎসকদের মিছিল ঘিরে যানজটের আশঙ্কা করা হচ্ছে। যার ফলে ভোগান্তির শিকার হতে পারেন আমজনতা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উৎসবের মরশুমে আর জি কর কাণ্ডের প্রতিবাদে ফের পথে নামছেন জুনিয়র চিকিৎসকরা।
  • কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত তাঁদের মিছিলের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট।
  • আদালতের নির্দেশিকা অনুযায়ী, মঙ্গলবার বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত মিছিল করা যাবে।
Advertisement