shono
Advertisement

রাজ্যের বিজ্ঞপ্তি খারিজ, সোমবার নতুন করে ঝালদা পুরপ্রধান নির্বাচনের নির্দেশ হাই কোর্টের

ঝালদায় নতুন সূর্যোদয় হবে, বলছে কংগ্রেস।
Posted: 01:44 PM Jan 13, 2023Updated: 01:44 PM Jan 13, 2023

গোবিন্দ রায় ও সুমিত বিশ্বাস: দীর্ঘ টালবাহানা এবং আইনি লড়াইয়ের পর অবশেষে ঝালদার (Jhalda) পুরপ্রধান নির্বাচন নিয়ে জটিলতা কাটার মুখে। রাজ্য সরকারের দেওয়া অস্থায়ী পুরপ্রধান মনোনয়নের বিজ্ঞপ্তি খারিজ করে নতুন করে পুরপ্রধান নির্বাচনের বিজ্ঞপ্তি দিল কলকাতা হাই কোর্ট। শুক্রবার বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিলেন, আগামী ১৬ই জানুয়ারি ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন করতে হবে।

Advertisement

হাই কোর্টের (Calcutta High Court) নির্দেশ, ১৬ জানুয়ারি সোমবার সকাল ১১টায় নতুন করে ঝালদা পুরসভার চেয়ারম্যান নির্বাচন করতে হবে। ওই নির্বাচন হবে জেলাশাসকের তত্ত্বাবধানে এবং পুলিশ প্রশাসনের নজরদারিতে। সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়া ভিডিওগ্রাফি করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। গত ২ ডিসেম্বর রাজ্য সরকার তৃণমূল কাউন্সিলর জবা মাছোয়াড়কে অস্থায়ী পুরপ্রধান হিসাবে নিয়োগের যে বিজ্ঞপ্তি দিয়েছিল, সেটি এদিন খারিজ করে দিয়েছে হাই কোর্ট। একই সঙ্গে কংগ্রেস ও নির্দল জোটের পুরপ্রধান শিলা চট্টোপাধ্যায়ের পদকেও মান্যতা দিল না কোর্ট। ২ ডিসেম্বর রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর জবা মাছোয়াড়কে অস্থায়ী পুরপ্রধান হিসাবে নিয়োগ করার পরদিনই কংগ্রেস (Congress) এবং নির্দল কাউন্সিলররা শিলা চট্টোপাধ্যায়কে পুরপ্রধান নির্বাচিত করেন।

[আরও পড়ুন: ‘শ্রমিকদের বেতন নগদে দিতে হয়’, কোটি কোটি টাকা উদ্ধারে সাফাই TMC বিধায়কের]

প্রসঙ্গত, পুরুলিয়ার এই পুরসভাটি নিয়ে দীর্ঘদিন ধরেই জটিলতা রয়েছে। নির্দল ও তৃণমূল কাউন্সিলররা দল ছাড়ায় নির্বাচিত পুরপ্রধান সুরেশ আগরওয়ালকে অপসারিত হতে হয়। পুরপ্রধানের অপসারণের পর নির্দল কাউন্সিলরদের সমর্থনে কংগ্রেস বোর্ড গঠনের দাবি জানায়। কিন্তু কংগ্রেস বোর্ড গড়ার আগেই রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর জবা মাছোয়াড়কে অস্থায়ী পুরপ্রধান হিসাবে নিয়োগ করে। পালটা নির্দল কাউন্সিলররা শিলা চট্টোপাধ্যায়কে পুরপ্রধান নির্বাচিত করে কংগ্রেস।

[আরও পড়ুন: ‘দিদির সুরক্ষা কবচে’র প্রচারে চাকদহে বিক্ষোভের মুখে জ্যোতিপ্রিয়, হাতজোড় করে ক্ষমা চাইলেন]

রাজ্য সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয় হাত শিবির। প্রাথমিকভাবে কলকাতা হাই কোর্ট রাজ্যের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ দেয়। এবং পুরসভার ভার দেয় জেলাশাসককে। অবশেষে অচলাবস্থা কাটতে চলেছে। দাবি পুরোপুরি পূরণ না হলেও কংগ্রেস হাই কোর্টের রায়ে খুশি। পুরুলিয়া জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো (Nepal Mahato) বলছেন, “আমরা ভেবেছিলাম হাই কোর্ট আমাদের পুরপ্রধান নির্বাচনকে বৈধ বলে মেনে নেবে। তবে হাই কোর্টের রায় মেনে আবার পুরপ্রধান নির্বাচনের জন্য আমরা প্রস্তুত। ঝালদার বিরোধী দলনেতা তথা কংগ্রেস নেতা বিপ্লব কয়াল বলছেন, ওইদিন ঝালদা পুর শহর নতুন সূর্যোদয় দেখবে। পুরুলিয়া জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথড়িয়ার বক্তব্য, কংগ্রেস ঝালদা পুরসভায় অস্থিরতা তৈরি করেছে। আমরা চাই এর সমাধান হোক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement