shono
Advertisement
Calcutta HC

কয়লাখনিতে বিস্ফোরণে দায়ী কারা? বীরভূম নিয়ে রাজ্যের রিপোর্ট তলব হাই কোর্টের

আগামী ৫ নভেম্বরের মধ্যে রাজ্যকে এই রিপোর্ট পেশের নির্দেশ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের। চাওয়া হয়েছে ফরেনসিক রিপোর্টও।
Published By: Sucheta SenguptaPosted: 01:45 PM Oct 14, 2024Updated: 01:51 PM Oct 14, 2024

গোবিন্দ রায়: বীরভূমের কয়লাখনিতে বিস্ফোরণে ৭ শ্রমিকের মৃত্যু নিয়ে আগেই মামলা হয়েছিল কলকাতা হাই কোর্টে। সেই মামলার শুনানিতে সোমবার রাজ্যের রিপোর্ট চাইলেন বিচারপতি। ফরেনসিক রিপোর্টও পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৫ নভেম্বর এই মামলার শুনানি। ওইদিনই রাজ্যের তরফে রিপোর্ট দেখবেন বিচারপতি। সোমবারের শুনানিতে এই নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement

চলতি মাসে ৭ অক্টোবর বীরভূমের খয়রাশোলে কয়লাখনিতে বিস্ফোরণের জেরে সাতজন শ্রমিকের মৃত্যু হয়। জানা যায়, গঙ্গারামচক কয়লাখনি থেকে কয়লা উত্তোলনের জন্য বিস্ফোরণ ঘটানোর সময়ই দুর্ঘটনাটি ঘটে। খনির ভিতরে আটকে থাকা ৫ শ্রমিকের দেহ উদ্ধার হয় প্রথমে। পরে আরও ২ জনের মৃত্যুর খবর মিলেছে। এই খনিটি রাজ্য সরকারের মালিকানাধীন। এই দুর্ঘটনার প্রতি স্বজনহারা পরিবারগুলিকে ৩০ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার পাশাপাশি সরকারি চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। 

এই বিস্ফোরণে NIA তদন্তের দাবিতে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। প্রধান বিচারপতি সেই মামলা দায়েরের অনুমতি দেওয়ার পর বিচারপতি তীর্থঙ্কর ঘোষের ডিভিশন বেঞ্চে তা ওঠে। পুজোর পর প্রথম কাজের দিনই শুনানি হওয়ার কথা ছিল। সেইমতো আজকের শুনানিতে রাজ্য সরকারের রিপোর্ট চাওয়া হয়। বিচারপতি তীর্থঙ্কর ঘোষ নির্দেশ দেন, কী ধরনের বিস্ফোরক ঘটেছে? এই বিস্ফোরণের জন্য দায়ী কারা, তা নিয়ে রিপোর্ট দেবে রাজ্য। সম্ভব হলে ফরেনসিক রিপোর্টও পেশ করতে হবে। আগামী ৫ নভেম্বরের মধ্যে রাজ্যকে এই রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। ওই দিন পরবর্তী শুনানি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বীরভূমের কয়লাখনি বিস্ফোরণ নিয়ে রাজ্যের রিপোর্ট তলব হাই কোর্টের।
  • আগামী ৫ নভেম্বরের মধ্যে রাজ্যকে এই রিপোর্ট পেশ করতে হবে।
  • চাওয়া হয়েছে ফরেনসিক রিপোর্টও।
Advertisement