shono
Advertisement
Calcutta University

প্রবল তাপপ্রবাহের জের, সাময়িকভাবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পঠনপাঠনে বিরতি

Published By: Subhajit MandalPosted: 10:19 PM Apr 30, 2024Updated: 11:36 PM Apr 30, 2024

দীপালি সেন: রাজ্যজুড়ে চলছে তাপপ্রবাহ। কলকাতায় প্রায় সাত দশকের রেকর্ড ভাঙার মুখে গরম। এই পরিস্থিতিতে পড়ুয়াদের স্বস্তি দিয়ে পঠনপাঠন সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University )। বিশ্ববিদ্যালয় এবং অধীনস্থ সমস্ত কলেজে সাময়িক ছুটি ঘোষণা করে দেওয়া হল।

Advertisement

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, তীব্র গরমের এবং তাপপ্রবাহের কারণে কলকাতা বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্র্যাজুয়েট (PG) এবং আন্ডার গ্র্যাজুয়েটদের (UG) পঠনপাঠন আপাতত বন্ধ রাখা হচ্ছে। যার অর্থ বিশ্ববিদ্যালয় এবং এর অধীনস্থ সমস্ত কলেজ ক্লাস আপাতত বন্ধ থাকবে। ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২ মে থেকে ১১ মে পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে ক্লাস সাময়িক ভাবে বন্ধ রাখা হবে।

[আরও পড়ুন: মাকে রড দিয়ে পিটিয়ে খুন, যাবজ্জীবন সাজা ছেলের]

একই দিনে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও (WBHSC) একটি বিজ্ঞপ্তি জারি করেছে। যাতে স্কুলগুলিকে বলা হয়েছে, রাজ্যজুড়ে যে তাপপ্রবাহ চলছে, এখনই তা থেকে স্বস্তি পাওয়ার কোনও পূর্বাভাস নেই। তাই স্কুলগুলি চাইলে তারা গরমের ছুটি চালিয়ে যেতে পারে। সম্ভব হলে অনলাইনে ক্লাস করানোর ব্যবস্থা চালু করতে পারে। অর্থাৎ স্কুলগুলিতেও গরমের ছুটি এখনই শেষ হচ্ছে না।

[আরও পড়ুন: তীব্র গরম থেকে বাঁচতে ক্লাসরুমে সুইমিংপুল! স্কুলে এসে জলকেলিতে মাতল কচিকাচারা]

উল্লেখ্য, এই মুহূর্তে প্রায় প্রতিদিনই রেকর্ড ভাঙছে তিলোত্তমার গরম। মঙ্গলবার দুপুরেই শহরের তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। ঘরের বাইরে পা রাখলেই রোদের আঁচে কার্যত গা-হাত-পা পুড়ে যাচ্ছে। বইছে লু। ঘরেও শান্তি নেই। গরম হাওয়ায় ঘরেও টেকা দায়। আবহাওয়া দপ্তরও দ্রুত কোনও স্বস্তির খবর শোনাতে পারেনি। সেকারণেই এই ছুটির সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement