shono
Advertisement

নির্দেশ অমান্যের অভিযোগ, পরিবহণ দপ্তরের সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হাই কোর্টে

আগামী সপ্তাহে এই মামলার শুনানির সম্ভাবনা।
Posted: 02:02 PM Jun 20, 2023Updated: 02:04 PM Jun 20, 2023

গোবিন্দ রায়: আদালতের নির্দেশের পরও বেসরকারি বাস এবং মিনিবাসের ভাড়া বৃদ্ধি নিয়ে রাজ্যের পরিবহন দপ্তরের বিরুদ্ধে পদক্ষেপ না করার অভিযোগ। রাজ্যের পরিবহণ দপ্তরের সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়েরের অনুমতি দিল হাই কোর্ট। আগামী সপ্তাহে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি অজয় কুমার গুপ্তার ডিভিশন বেঞ্চে।

Advertisement

করোনা (Corona Virus) পরিস্থিতির পর রাজ্যের বেসরকারি বাস এবং মিনিবাসে ভাড়া অনেকটাই বেড়ে গিয়েছে বলে অভিযোগ। মামলায় পরিবহণ দপ্তর হাই কোর্টে হলফনামা জমা দিয়ে জানায়, ২০১৮ সালের পর থেকে রাজ্যে বেসরকারি বাস এবং মিনিবাসের ভাড়া বৃদ্ধি করা হয়নি। তখনকার বেঁধে দেওয়া ভাড়াই নিতে হবে বেসরকারি বাসগুলিকে। আদালত জানিয়ে দেয়, ভাড়ার ক্ষেত্রে ওই নিয়ম মানতে হবে। এছাড়া প্রতি বাসে ভাড়ার তালিকা এবং অভিযোগ জানানোর নম্বর দৃশ্যমান করে রাখতে হবে। এবং এনিয়ে সংশ্লিষ্ট বাসের বিরুদ্ধে অভিযোগ জানতে হেল্পলাইন চালু করতে হবে।

[আরও পড়ুন: ভুয়ো CBI অফিসার সূত্রে গ্রেপ্তার ১, জালিয়াতি চক্রের ‘মাথা’ আইনজীবীর সন্ধানে পুলিশ]

সোমবার মামলার শুনানিতে জনস্বার্থ মামলার মামলাকারী জানান, প্রায় দু’মাস পেরিয়ে গেলেও হাইকোর্টের নির্দেশ পালন করা হয়নি। এখনও অবধি কলকাতা-সহ রাজ্যের বেশিরভাগ জায়গায় বাসের ভাড়ার তালিকা দেওয়া থাকে না। যেমন খুশি ভাড়া নেওয়া চলছে। আদালতের নির্দেশের পরেও পরিবহণ দপ্তরের সচিবকে সক্রিয় ভূমিকা নিতে দেখা যায়নি। এর পরেই মামলা দায়ের অনুমতি দিয়েছে আদালত।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর আপত্তি উপেক্ষা করেই রাজভবনে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন, তীব্র নিন্দা ‘জাগো বাংলা’য়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement