shono
Advertisement

কুন্তলের চিঠিতে অভিষেকের নাম মামলায় মুখবন্ধ খামে রিপোর্ট জমা CBI-ED’র, শেষ শুনানি

চলতি সপ্তাহের মধ্যেই হতে পারে রায়দান।
Posted: 01:31 PM May 16, 2023Updated: 01:57 PM May 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) জড়িয়ে কুন্তল ঘোষের চিঠি মামলায় আদালতের নির্দেশে মুখবন্ধ খামে রিপোর্ট পেশ করল সিবিআই ও ইডি। মামলার শুনানি শেষ। আপাতত রায়দান স্থগিত। তবে চলতি সপ্তাহের মধ্যেই হতে পারে রায়দান।

Advertisement

কুন্তল ঘোষ এর আগে চিঠি লিখে অভিযোগ জানিয়েছিলেন, তদন্তে জেরা করতে গিয়ে কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা তাঁকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম বলানোর জন্য চাপ দিচ্ছেন। তা হাই কোর্টের গোচরে এলে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly) নির্দেশ দিয়েছিলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কুন্তলের মুখোমুখি বসিয়ে জেরা করা হোক। সেই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে (Supreme Court) যান অভিষেক। শীর্ষ আদালতে স্বস্তি মেলে। প্রথমে অভিষেকের জেরায় স্থগিতাদেশ দেওয়া হয়। তারপর মামলাটি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরিয়ে নতুন বিচারপতির নিয়োগের নির্দেশ দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (CJI) ডিওয়াই চন্দ্রচূড়।

[আরও পড়ুন: ববিতা সরকারের চাকরি বাতিল, টাকা ফেরতের নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের]

এরপর এই মামলায় কলকাতা হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি অমৃতা সিনহাও জানান, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চাইলে অভিষেককে জেরা করতে পারে। তবে পরবর্তীতে কুন্তল ঘোষের চিঠির মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেখানেও মেলেনি রক্ষাকবচ। জানানো হয়, পরবর্তী শুনানির আগে পর্যন্ত কোনও অন্তর্বর্তী স্থগিতাদেশ নয়। অর্থাৎ প্রয়োজনে অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। এবার উচ্চ আদালতের নির্দেশে মেনে মঙ্গলবার এই মামলায় মুখবন্ধ খামে রিপোর্ট জমা দেয় সিবিআই এবং ইডি।

মামলার শুনানি শেষ। স্থগিত রায়দান। যার অর্থ রায়দানের আগে পর্যন্ত অভিষেকদের জিজ্ঞাসাবাদের উপর কোনও স্থগিতাদেশ নেই। চলতি সপ্তাহেই রায়দান হতে পারে। সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: কমল প্রাথমিকের চাকরি বাতিলের সংখ্যা, ‘এত দুর্নীতি, উপায় ছিল না’, বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement